কাজ পেতে শুতে বলতেন মহিলা পরিচালকরা: ইরফান খান

মুম্বই: বলিউড মহিলাদের জন্য নিরাপদ নয় এমনটা জানাই ছিল৷ কিন্তু পুরুষদের জন্য যে সে জায়গাটা নিরাপদ নয় সেই বার্তা দিলেন এবার অভিনেতা ইরফান খান ৷ দ্য লাঞ্চবক্সের অভিনেতা তাঁর বিস্ফোরক মন্তব্যে বুঝিয়ে দিলেন, শুধু মহিলারা নন, পুরুষ অভিনেতাদের পক্ষেও নিরাপদ নয় বলিউড। কাজ চাইতে আসা প্রত্যেক শিল্পীকে সেখানে কুপ্রস্তাবের মুখোমুখি হতে হয়।খোদ ইরফান খানের মত অভিনেতাও এর শিকার হয়েছেন।

নেমসেক ছবিতে নায়কের ভূমিকায় ইরফান দেখিয়েছিলেন মার্কিন মুলুকে বসবাসকারী প্রথম প্রজন্মের ভারতীয়েদের সংগ্রামের দিকটি ৷ তেমনই তিনি তাঁর ব্যক্তিগত কেরিয়ারের প্রথমদিকে সংগ্রামের প্রসঙ্গ বলতে গিয়ে জানিয়েছেন, বলিউডের কাস্টিং কাউচ প্রথা আসলে সমাজেরই প্রতিবিম্ব তুলে ধরে। যদি সমাজে মহিলারা বেশি ক্ষমতাশালী হন, তবে পুরুষরা শোষিত হবেন। তাই শোষণ এখানে বড় কথা নয়, আসল কথা হল, তা চেপে যাওয়ার দিকটা।

সম্প্রতি প্রিয়ঙ্কা চোপড়া, রিচা চাধা প্রমুখেরা এমন ব্যবস্থার বিরুদ্ধে মুখ খুলেছেন। একই রকম ভাবে এক জন পুরুষ হয়েও ইরফান জানিয়েছেন, বলিউডে তাঁর প্রথম দিনগুলোয় তাঁকে আপস করতে বলা হয়। যদিও নিদিষ্ট করে কারও নাম তিনি করেননি। এই বিষয়ে তাঁর বক্তব্য, নারী, পুরুষ উভয় পরিচালকরাই তাঁকে কাজ পাওয়ার জন্য শয্যাসঙ্গী হতে বলেছিল ৷

- Advertisement -

ইরফানের মতে, মহিলা, পুরুষ সকলেই এ ধরনের ইঙ্গিত পান তবে মহিলাদের ক্ষেত্রে এই ধরনের সমস্যা আরও বেশি। তবে যদি কারও সম্মতির অপেক্ষা না রেখে তাঁর ওপর জোর খাটানো হয়, তা অত্যন্ত দুঃখের। এ ধরনের যৌন নিগ্রহকারীদের মুখোশ খুলে দেওয়া উচিত বলে মনে করছেন মকবুলের এই অভিনেতা। এই প্রসঙ্গে ইরফানের কথায়, যদি কেউ ভাবেন, আপসের বদলে তিনি কিছু পাবেন, তবে সেটা তাঁর নিজস্ব ব্যাপার। আবার উল্টোদিকে কেউ যদি বারবার এমন কুপ্রস্তাব দেন, তবে তাঁর পর্দা ফাঁস করা উচিত।

Advertisement ---
---
-----