যৌন চাহিদা না মেটানোয় আইএসের হাতে খুন ২৫০ মহিলা

মোসুল: আইএসআইএসের নৃশংস নির্যাতনের ঘটনা দিনের পর দিন বেড়েই চলেছে। প্রায়শই খবরের শিরোনামে উঠে আসে তাদের মুণ্ডচ্ছেদ করার মত ঘটনা। এবার জানা গেল যৌন ক্রীতদাসী হতে অস্বীকার করায় ২৫০ জন মহিলাকে খুন করেছে এই জঙ্গি সংগঠন। মহিলাদের যৌন ক্রীতদাসী হয়ে থাকার প্রস্তাব দেওয়া হয়েছিল। তা প্রত্যাখ্যান করায় তাদের পরিবার সহ খুন করা হয়। ইরাকের মোসুলে এই হত্যালীলা চালানো হয়েছে।

মোসুল থেকে মহিলাদের বাছাই করে তাদেরকে জঙ্গিদের বিয়ে করার প্রস্তাব দেওয়া হচ্ছিল। এই বিয়েকে ‘সাময়িক বিয়ে’ বলে উল্লেখ করা হয়। এই প্রস্তাব না মানলে খুন করে ফেলা হবে বলেও হুমকি দেওয়া হয়। কুর্দিশ ডেমোক্র্যাটিক পার্টির মুখপাত্র মামুজিনি জানিয়েছেন, এখনও পর্যন্ত ২৫০ মহিলাকে খুন করা হয়েছে। প্যাট্রিয়টিক ইউনিয়ন অফ কুর্দিস্তানের এক নেতা জানিয়েছেন, আইএস দখল করার পর থেকে এই এলাকার মানুষের মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। বিশেষত, মহিলাদের বাঁচার অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। কোনও মহিলার একা কোথাও বেরনো নিষিদ্ধ হয়ে গিয়েছে।

গত বছরের অগাস্টে মোসুলের ১৯ জন মহিলাকে হত্যা করা হয়। তারপর থেকে একের পর এক এই ধরনের ঘটনা ঘটে চলেছে। তার আগে ২০১৪-র অক্টোবরে ৫০০ জন ইয়াজিদি মহিলাকে অপহরণ করে আইএস। এই বছরও মোসুলের দখল নেয় আইএস। এক বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জানিয়েছেন, তিনি আশা করছেন এই বছরের শেষে আইএস মুক্ত করা সম্ভব হবে মোসুলকে।

Advertisement
---
-----