দামাস্কাস:  বর্তমান পরিস্থিতিতে সিরিয়া ও ইরাকে তৎপর নিষিদ্ধ জঙ্গি সংগঠন আইএসে প্রতি মাসে অন্তত ২০০ বিদেশি জঙ্গি যোগ দিচ্ছে। এমনটাই জানাচ্ছেন মার্কিন বিমান বাহিনীর মেজর জেনারেল পিটার গারস্টেন। তাঁর মতে,  গত বছর এমন সময় প্রতি মাসে ১,৫০০ থেকে ২,০০০ জঙ্গি যোগ দিয়েছে আইএসে। কিন্তু চলতি বছরে নাটকীয়ভাবে এই সংখ্যার পরিবর্তন হয়েছে। ফলে, ক্রমশ আরও কোণঠাসা হচ্ছে আইএস জঙ্গিরা।

মার্কিন বিমান বাহিনীর দায়িত্ব পালনের পাশাপাশি ইরাক ও সিরিয়ায় মার্কিন জোটের অপারেশন ও ইন্টেলিজেন্স বিষয়ক ডেপুটি কমান্ডার হিসাবেও কাজ করছেন মেজর জেনারেল পিটার গারস্টেন। তাঁর আরও দাবি, শুধু আইএসে যোগ দেওয়ার সংখ্যা কমছে না,  আইএস ছাড়ারও ঝোঁক বাড়ছে। তবে কত সংখ্যক জঙ্গি আইএস ছেড়েছে তা তিনি বলতে চান নি।

Advertisement

জেনারেল গারস্টেন বলেন, “আমরা দেখতে পাচ্ছি জঙ্গিদের নৈতিক মনোবল ভেঙে পড়েছে। তারা এখন আর জঙ্গি কার্যকলাপে মনোযোগ দিতে পারছে না। তারা এখন যেকোনো উপায়ে দল ছেড়ে চলে যাওয়ার চেষ্টা করছে।” প্রসঙ্গত, চলতি মাসের প্রথম দিকে মার্কিন বিদেশ মন্ত্রক জানিয়েছিল, গত দুই বছরের যে কোনও সময়ের তুলনায় এখন ইরাক ও সিরিয়ায় তৎপর আইএসের জঙ্গিদের সংখ্যা কমছে।

----
--