‘ম্যানিকুইন’ সাজিয়ে মসুলে সেনাকে বিভ্রান্ত করছে জঙ্গিরা

বাগদাদ: যুদ্ধক্ষেত্রে মোকাবিলা করার জন্য এবার নকল অস্ত্র ব্যবহার করছে আইএস। এমনকি রয়েছে নকল যোদ্ধাও। মার্কিন সেনাকে বিভ্রান্ত করতে মসুলে দাড়িওয়ালা ‘ম্যানিকুইন’ রাখা হচ্ছে। যাতে এয়ারস্ট্রাইক চালানোর সময় বিভ্রান্ত হয়ে যায় ইরাকি সেনা।

গত সপ্তাহে এই ধরনের নকল জঙ্গি ধরে ফেলেছে ইরাকি সেনা। মোসুল হল আইএসের শেষ ঘাঁটি, যা প্রায় চারপাশ থেকে ঘিরে ফেলেছে সেনা। যেসব কাঠের তৈরি ট্যাংক রাখা হয়েছে, তা দূর থেকে দেখলে আসল বলে মনে হবে। কিছু কাছে থেকে দেখলে আসলে ওগুলো খেলনার মত। লেফট্যানেন্ট কর্নেল আব্বাস আল আজাজি জানিয়েছেন, সেনাবাহিনীর ছক উল্টে পাল্টে দিতেই এই ধরনের কাজকর্ম করছে আইএস।

গত কয়েকদিন ধরে মসুল উদ্ধারের জন্যে লাগাতার লড়াই চালিয়ে যাচ্ছে ইরাকি সেনা। মঙ্গলবার দুপুরের মধ্যেই মসুলে ঢুকে পড়ে ইরাকি সেনাবাহিনী। আকাশপথে বাহিনীকে সাহায্য করছে মার্কিন বোমারু বিমান। জানা গিয়েছে এখনও পর্যন্ত ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল মুক্ত করার অভিযানে ১০০ আইএস জঙ্গি খতম হয়েছে। যা কিনা বড়সড় সাফল্য বলেই মনে করছে সামরিক আধিকারিকরা।

- Advertisement -

মঙ্গলবার ইরাকের কয়েকটি এফ-১৬ বোমারু বিমান মসুল শহরের একটি হোটেল আইএসের শীর্ষ পর্যায়ের কমান্ডারদের বৈঠকের ওপর বোমা বর্ষণ করে। এতে অন্তত ৬৭ জন নিহত হয়। এছাড়া, মসুলের কাছে নাজমুক, তাব ইয়াবিস ও আব্বাস এলাকার কয়েকটি সুড়ঙ্গ পথের ওপরও বিমান হামলা চালায় ইরাকি বাহিনী।

Advertisement ---
---
-----