শ্রীহরিকোটাঃ  ফের ইতিহাস তৈরির পথে ভারত। একসঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে উড়ল পিএসএলভি-সি৩৭। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় ইসরোর সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে যাত্রা শুরু করে ভারতের এই পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল। মহাকাশে এই স্যাটেলাইট ওড়ার সঙ্গে বিশ্বকে পিছনে ফেলে আরও একধাপ এগিয়ে গেল ভারত।

ভারত নয়া এই মহাকাশযান বয়ে নিয়ে গেল ১০৪টি কৃত্রিম উপগ্রহ। যার মধ্যে ৩টি ভারতীয় এবং বাকি ১০১টি বিদেশি উপগ্রহ রয়েছে। যার মধ্যে আবার ৮৮টি উপগ্রহই আমেরিকার। বাকি ১৩টি আলাদা ছ’টি দেশের বলে জানা গিয়েছে।  রয়েছে ফ্রান্স এবং জার্মানির স্যাটেলাইটপ।  সমুদ্রপৃষ্ট থেকে ৫০০ কিমি উপরে বিশেষ কক্ষপথে স্থাপিত হবে এই উপগ্রহগুলি।

Advertisement

জানা গিয়েছে, সবার প্রথমে পিএসএলভি-সি৩৭ থেকে উৎক্ষেপণ করা হবে কারটোস্যাট-২। এর পরই বাকি ১০৩টি ছোট ছোট উপগ্রহ ছাড়া হবে একসঙ্গে। রিমোট সেন্সিং সার্ভিসের মাধ্যমে মহাকাশ থেকে পৃথিবীর নানা অংশের ছবি তুলে পাঠাবে এইসব ন্যানো স্যাটেলাইট। ভবিষ্যতে দেশের সমুদ্র উপকূলবর্তী অঞ্চলের জমি যথাযথভাবে কাজে লাগাতে সহ একাধিক কাজে এই সব ছবি সাহায্য করবে বলে আশা ইসরোর।

এই ১০৪টি স্যাটেলাইটের ওজন হবে ১৩৫০ কেজি। যার মধ্যে স্যাটেলাইটের জন ৫০০-৬০০ কেজি। এটা ভারতের এক ঐতিহাসিক সাফল্য হতে চলেছে। গত বছর একসঙ্গে ২২টি স্যাটেলাইট পাঠিয়েছিল ইসরো। এরপর  ৮৩টি স্যাটেলাইট উৎক্ষেপণ করার কথা ছিল ইসরোর। যার মধ্যে ৮০টিই বিদেশি। কিন্তু নতুন করে ২০ টা স্যাটেলাইট যোগ হওয়ায় দিন পিছিয়ে দেওয়া হয়। শেষমেশ ১০৪ টি স্যাটেলাইট নিয়ে মহাকাশে পাড়ি দিচ্ছে ভারতের প্রথম পিএসএলভি-সি৩৭।

https://youtu.be/Id5Wsr6Z51E

----
--