সুপারসনিক বিমানে এবার ২০ ঘণ্টার রাস্তা যাওয়া যাবে ১০ ঘণ্টায়

প্যারিস: শব্দের চেয়েও দ্রুতবেগে চলা বিমানের কনসেপ্ট নতুন নয়। একাধিক সংস্থা ইতিমধ্যেই এই ধরনের বিমানের অর্ডার দিয়েছে। তবে এবার আরও দ্রুতবেগে চলা বিমানের কথা ঘোষণা করল এক সংস্থা। যাদের দাবি, ওই বিমানে ১১ ঘণ্টার রাস্তা অতিক্রম করা যাবে সড়ে ৫ ঘণ্টায়। অর্থাৎ, অর্ধকে সময়েই যাওয়া যাবে ওই বিমানে। লন্ডন থেকে নিউ ইয়র্ক মাত্র আড়াই ঘণ্টায় যাওয়া যাবে বলেও দাবি করা হয়েছে।

ডেনভারের এরোস্পেস সংস্থা ‘বুম’ এই ঘোষণা করেছে। মঙ্গলবার প্যারিসের এয়ার শো-তে এই ঘোষণা করা হয়েছে। আগামী ছ’বছরের মধ্যে এটা বাস্তব হবে বলেও জানানো হয়েছে। সব ধরনের অনুমোদন পেলে প্রযুক্তিগত দিক থেকে কোনও বাধা থাকবে বলে উল্লেখ করেছে ওই সংস্থা। বলা হয়েছে, সানফ্রান্সিসকো থেকে টোকিও যা যেতে ১১ ঘণ্টা মসয় লাগে, তা যাওয়া যাবে মাত্র সাড়ে ৫ ঘণ্টায়। লস অ্যাঞ্জেলস থেক সিডনি যেতে ১৫ ঘণ্টা লাগে। সেটা এবার যাওয়া যাবে মাত্র সাত ঘণ্টায়। অর্থাৎ, কলকাতা থেকে দিল্লি ২ ঘণ্টা ১৫ মিনিটের রাস্তা যাওয়া যাবে প্রায় ১ ঘণ্টায়। কলকাতা থেক ওয়াশিংটন ২২ ঘণ্টার জায়গায় যাওয়া যাবে মাত্র ১১ ঘণ্টায়।

জানা গিয়েছে, ইতোমধ্যেই পাঁচটি বিমান সংস্থা ৭৬টি সুপারসনিক এয়ারক্রাফটের অর্ডার দিয়েছে। বুম জানিয়েছে, বর্তামানে সবাই অত্যাধুনিক ফোন, কম্পিউটার ব্যবহার করছে৷ ফলে উড়ানের ক্ষেত্রেও ১৯৬০ সালের বিমানের মডেল ছেড়ে নয়া প্রযুক্তি নিয়ে আসা প্রয়োজন৷ জানা গিয়েছে, ডিজিটাল এরোডায়নামিক ডিজাইনের মাধ্যমে করা হবে বিমানের কাঠামোর ডিজাইন৷

Advertisement ---
---
-----