সুখবর! কাজের সুযোগ বাড়ছে এই দেশে

কলকাতা:  ইটালির অটোমোবাইল শিল্প দ্রুত বেড়ে চলেছে। ফলে ইটালির লোম্বার্ডি অঞ্চলে ৫০ শতাংশের বেশি গাড়ির যন্ত্রাংশও তৈরি হচ্ছে। ফলে সেখানে অটোমোবাইল শিল্পের জন্য এ দেশের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের জন্য কাজের সুযোগ বাড়ছে৷বেঙ্গল বিজনেস গ্লোবাল সামিট (‌বিজিবিএস)–এ যোগ‌ দিয়ে এ কথা জানালেন লোম্বার্ডি মোবিলিটি ক্লাস্টারের ক্লাসটার ম্যানেজার–মহাসচিব অধ্যাপক জিয়ানপিয়েরো মাসতিনু।

তিনি জানান, ওই অঞ্চলে উৎপাদন করা হয় লোম্বর্গনি, ফিয়াদ, আলফা রোমিও, মাসেরাতি, লান্সিয়া এবং ফেরারির মতো বিশ্ববিখ্যাত গাড়ি। তাঁর কথায়, ‘‌আমাদের দেশে বিশ্বমানের প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে পলিটেকনিকো মিলানো ১৮৬৩ ইটালির এক নম্বর, ইউরোপের তিন নম্বর। সেখানে ৪২ হাজার পড়ুয়া পড়াশোনা করেন। এখানকার পঠনপাঠনের মান খুব উন্নত। অটোমোবাইল শিল্প দ্রুত বেড়ে চলছে। তাই এদেশের চূড়ান্ত বর্ষের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের সেখানে আহ্বান জানাচ্ছি।

প্রসঙ্গত সেখানে অনেক ভারতীয় পড়ুয়া ইতিমধ্যে রয়েছেন বলেও তিনি জানান। তবে তিনি চান আরও বেশি ভারতীয় পড়ুয়া সেখানে পড়াশোনা করুন, পিএইচডি করুন। পরে সেখানে কাজের সুযোগও রয়েছে। এ দেশের আইআইটিগুলি পরিদর্শনের পরিকল্পনা রয়েছে তাঁর। তাঁর আশা, ইটালিতে উচ্চশিক্ষার জন্য এ দেশের পড়ুযারা আগ্রহ দেখাবেন।

---- -----