দুর্গম চিন সীমান্তে প্রহরায় থাকেন ইন্দো-তিবেতিয়ান বর্ডার পুলিশ। ভারতের সঙ্গে চিনের প্রায় ৩৪৮৮ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। পুরোটাই দুর্গম পার্বত্য এলাকা। চিনের দুর্ধর্ষ কমান্ডোদের এই পাহাড়ি যুদ্ধে যারা ঠেকাতে সক্ষম, তারা হল আইটিবিপি।

চিনের সেনাবাহিনীর সঙ্গে লড়াই! মোটেই হালকা ব্যাপার নয়। আর তাই আইটিবিপির জওয়ানদের ট্রেনিং এবং কাজ সবটাই আলদা। দুর্গম পাহাড়ে চড়া থেকে আকাশ থেকে শত্রু র উপর ঝাঁপিয়ে পড়া। সবদিক থেকে এই বাহিনীর জওয়ানদের দক্ষ করে তোলা হয়। এমনকি, কীভাবে দিনের পর দিন দুর্গম-ঠান্ডা পাহাড়ি এলাকাতে থাকতে পারেন সে বিষয়েও জওয়ানদের অভ্যস্থ করে তোলা হয়।

Advertisement

বিশেষ করে চিনের সীমান্তেই কাজে লাগানো হয় এই ফোর্সকে। ফলে, ভারতীয় সেনার অন্যতম ফোর্সের মধ্যে অবশ্যই এই বাহিনী আলাদা। সম্প্রতি আইটিবিপি তাঁদের ফেসবুক পেজে একটি ভিডিও শেয়ার করেছে। যেখানে আইটিবিপির জন্যে কীভাবে ‘সাহসী-বীর’ তৈরি করা হয় তার একটি ঝলক দেখানো হয়েছে। কেমন ঝলক?

সেখানে দেখানো হয়েছে আইটিবিপির প্যারা-কমান্ডোদের ট্রেনিং কীভাবে হয়। ছোট একটি ভিডিওতে দেখানো হয়েছে, মাঝ আকাশ থেকে জওয়ানদের হেলিকপ্টারদের জাস্ট ঝাঁপ দিতে বলা হচ্ছে। আর নির্দেশ মেনে একের পর এক জওয়ান ঝাঁপ দিচ্ছেন কপ্টার থেকে। যদিও তাঁদের পিছনে দড়ি বাঁধা। পাশাপাশি কোমরে বাঁধা রয়েছে প্যারাসুট। ঝাঁপ দেওয়ার সঙ্গে সঙ্গে যদিও খুলে যাচ্ছে প্যারাসুট। প্যারাসুটে ঝুলতে ঝুলতে মাঝ আকাশে ভেসে থাকাটাই চ্যালেঞ্জ জওয়ানদের।

দেখুন ভিডিওটি-

https://www.facebook.com/ITBPofficial/videos/1018849191585365/

----
--