ফুটবলে বিশ্বসেরার হ্যাটট্রিক জাপানের

প্যারিস: হোক না অনূর্ধ্ব-২০। মেয়েদের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে ফুটবল মানচিত্রে এশিয়ার জায়গা আরও পোক্ত করল জাপান। ফ্রান্সের বিত্তানিতে অনুষ্ঠিত মেয়েদের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ফুটবলের ফাইনালে স্পেনকে হারাল তারা। প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পথে জাপান জিতল ৩-১ গোলে। এই জয়ের ফলে মেয়েদের অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-২০ এবং সিনিয়র লেভেল নিয়ে তিনটি ফর্ম্যাটেই সেরার মুকুট এখন জাপানের মাথায়। অর্থাৎ মেয়েদের ফুটবলে বিশ্বসেরার হ্যাটট্রিক জাপানের৷

ম্যাচের প্রথমার্ধে বল নিজেদের দখলে রেখে খেলা শুরু করে করে স্পেনের মেয়েরা। যদিও অ্যাডভান্টেজ নিতে ব্যর্থ হয় তারা। ৩৫ মিনিটে ক্যান্ডেলা অ্যান্ডুজার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। এর ঠিক তিন মিনিট পর খেলার গতির বিরুদ্ধে ম্যাচে এগিয়ে যায় এশিয়ার দেশটি। হিনাতা মিয়াজাওয়ার গোলে ফাইনালে লিড নেয় জাপান। প্রথমার্ধ শেষ হওয়ার দু’মিনিট আগে ফের এগিয়ে যাওয়ার সুযোগ চলে আসে তাদের সামনে। কিন্তু গোলরক্ষকের বদান্যতায় রক্ষা পায় স্পেন। শরীর শূন্যে ছুঁড়ে দিয়ে এযাত্রায় জাপানের জুন এনডোর শট বাঁচান স্পেনের গোলরক্ষক কাটা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই সঙ্ঘবদ্ধ ফুটবল খেলে ম্যাচের রাশ নিজেদের দখলে নিয়ে নেয় জাপানের ফুটবলাররা। ৫৭ মিনিটে ম্যাচে দ্বিতীয়বারের জন্য এগিয়ে যায় তারা। সাওরি তাকারাদার ডান পায়ের দুরন্ত ভলি জড়িয়ে যায় স্পেনের তিনকাঠিতে। দ্বিতীয় গোলের পরও দমানো যায়নি জাপানের মেয়েদের। গোলরক্ষককে বোকা বানিয়ে লুপ শটে স্পেনের কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন ফুকা নাগানো। যদিও ৭১ মিনিটে অ্যান্ডুজা স্পেনের হয়ে ব্যবধান কমিয়ে আনলেও শেষরক্ষা হয়নি। ৩-১ গোলে ম্যাচ জিতে মেয়েদের অনূর্ধ্ব-২০ ফর্ম্যাটে প্রথমবারের জন্য চ্যম্পিয়নের শিরোপা ছিনিয়ে নেয় জাপান।

- Advertisement -

অন্যদিকে আয়োজক ফ্রান্সকে পেনাল্টি শুট আউটে পরাজিত করে বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করল ইংল্যান্ড। নির্ধারিত সময়ে খেলার ফলাফল ১-১ থাকায় টাইব্রকারে নিষ্পত্তি হয় ম্যাচের। ছ’টি গোল করে টুর্নামেন্টে গল্ডেন বুটের পুরস্কার ছিনিয়ে নিয়েছেন স্পেনের প্যাত্রি গুইজারো। পাশাপাশি সেরা ফুটবলার হয়ে গোল্ডেন বলও পেয়েছেন স্পেনের এই মিডিও। সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন ইংল্যান্ডের স্যান্ডি ম্যাকেলভার।

Advertisement
---