জঙ্গি হামলার প্রতিবাদে করাচি সফর বাতিল করলেন জাভেদ-শাবানা

দেশ কে হাম হ্যায় রক্ষক, যান ভি দে দে বে শক…

বছর চারেক আগে সিআরপিএফ জওয়ানদের জন্য এই লাইনগুলি লিখেছিলেন জাভেদ আখতার। আর আজ ভয়াবহ জঙ্গি হামলায় শহিদ হয়েছেন তেমনই ৪০ জন জওয়ান। আর সেই ঘটনার প্রতিবাদে পাকিস্তান সফর বাতিল করলেন সস্ত্রীক জাভেদ আখতার।

করাচিতে সাহিত্য অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল লেখক জাভেদ আখতার ও অভিনেত্রী সাবানা আজমিকে। করাচিতে কবি কাইফি আজমির রচনা নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার কথা ছিল তাঁদের। করাচি আর্ট কাউন্সিলের পাঠানো সেই আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন এই শিল্পী দম্পতি। হামলার পরই সফর বাতিল করার কথা জানান জাভেদ আখতার।

- Advertisement -

শুক্রবার জাভেদ আখতার লেখেন, ‘করাচি আর্ট কাউন্সিলের তরফে আমাদের আমন্ত্রণ পাঠানো হয়েছিল। কাইফি আজমির কবিতার ওপর এক সাহিত্য সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল আমার ও সাবানার। আমরা তা বাতিল করেছি। ১৯৬৫ সালের ভারত – পাক যুদ্ধের সময় কাইফি সাহেব লিখেছিলেন, অউর ফির কৃষ্ণা নে অর্জুন সে কাহা।’

বৃহস্পতিবার বিকেলে কাশ্মীরের পুলওয়ামার সিআরপিএফের ওপর জঙ্গিহামলায় শহিদ হয়েছেন ৪০ জন জওয়ান। তাঁদের মধ্যে রয়েছেন বাংলার ২ শহিদ। ঘটনার পর থেকেই ক্ষোভে ফুটছে গোটা দেশ।

গত কাল ঘটনার নিন্দা করে টুইট করেছিলেন জাভেদ আখতার। তিনি লেখেন, ‘আমার সঙ্গে CRPF-এর বিশেষ সম্পর্ক রয়েছে। ওদের অ্যানথেম আমারই লেখা। গানটি লেখার আগে আমি বেশ কয়েকজন সিআরপিএফ আধিকারিকের সঙ্গে দেখা করি। তার পর থেকে আমার তাদের প্রতি সম্মান ও ভালবাসা আরও প্রখর হয়েছে। শহিদদের স্মরণে গভীর শোক প্রকাশ করছি।’