এবার বিনামূল্যে জয়েন্টের কোচিং দেবে কেন্দ্র

নয়াদিল্লি: উচ্চশিক্ষায় প্রবেশিকার জন্য এবার প্রশিক্ষণ দেওয়া হবে বিনামূল্যেই। ২০১৯ থেকেই ছাত্রছাত্রীদের সামনে খুলে যাচ্ছে সেই সুযোগ। কেন্দ্রীয় সরকার পরিচালিত ন্যাশনাল টেস্টিং এজেন্সি বিভিন্ন উচ্চশিক্ষার প্রতিষ্ঠানে প্রবেশিকার জন্য পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করবে।

এই উদ্যোগে ২৬৯৭টি টেস্ট প্র্যাকটিস সেন্টার তৈরি করা হবে। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে জানানো হয়েছে আগামী ৮ সেপ্টেম্বর থেকেই চালু হয়ে যাচ্ছে এইসব পরীক্ষাকেন্দ্রগুলি।

স্বাভাবিকভাবেই কেন্দ্রের এই উদ্যোগে সমস্যায় পড়বে প্রাইভেট কোচিং সেন্টারগুলি, যারা মোটা অঙ্কের টাকার বিনিময়ে কোচিং দেন। সরকারের তরফে জানানো হয়েছে মেধাবী অথচ গরীব ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখেই এই বিনামূল্যে কোচিং দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধুমাত্র মক টেস্ট নেওয়াই নয়, উপযুক্ত প্রশিক্ষণ দেওয়ারও ব্যবস্থা করা হয়ে এইসব সেন্টারে। প্রত্যন্ত অঞ্চলের ছেলেমেয়েরা, যারা আর্থিক অবস্থার জন্য কোচিং নিতে পারেন না, তারা বিশেষ উপকৃত হবে বলে মনে করছে সরকার।

- Advertisement -

২০১৯-এর মে মাস থেকে সরকারের এই উদ্যোগ কার্যকর হবে। তার আগে ২০১৯-এর জানুয়ারিতে যারা জয়েন্ট এন্ট্রান্স দিতে চলেছে তাদের জন্য মক টেস্টের বন্দোবস্ত করবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। যেসব ছাত্রছাত্রীরা অ্যাপের মাধ্যমে রেজিস্টার করবে, তারা পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। পরীক্ষার পর তারা মেন্টরদের সঙ্গে কথা বলে নিজেদের ভুল শুধরে নিতে পারবে।

১ সেপ্টেম্বর থেকে শুরু হবে রেজিস্ট্রেশন। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে সেই প্রসেস। অনলাইনে হবে পুরো প্রক্রিয়া।

Advertisement
-----