মুম্বই: ফের নতুন করে স্মার্টফোনের বুকিং শুরু করল জিও। তবে এবার আর সবার জন্য এই সুযোগ দেওয়া হচ্ছে না। রয়েছে একটি বিশেষ শর্ত। প্রথমবার সবাইকেই এই সুযোগ দেওয়া হয়েছিল। এবার শুধুমাত্র তাদেরকেই জিও ফোন দেওয়া হবে যারা জুলাই মাসে ফোনটি কেনার জন্য রেজিস্টার করিয়েছিল। অর্থাৎ এবারে কেবলমাত্র ১ কোটি মানুষই এই ফোন কেনার সুযোগ পাবেন।

ফোনটি কেনার জন্য একটি ইনভিটেশন পাঠানো হচ্ছে এসএমএস-এর মাধ্যমে। ওই এসএমএস-এ থাকছে এটি হাইপারলিংক। সেই হাইপারলিংকে ক্লিক করে নিশ্চিত করতে হবে আপনি জিও ফিনটি কিনতে চান কিনা। এরপর ৫০০ টাকা জমা দিয়ে দিতে হবে। আর বাকি ১০০০ টাকা দিতে হবে ফোনটি হাতে পাওয়ার পর।

Advertisement

রিলায়েন্স জিও-র তরফ থেকে জানানো হয়েছে, লিংকে ক্লিক করে আগ্রহ প্রকাশ করলে ফের একটি লিংক পাঠানো হবে। এরপর ৫০০ টাকা জমা করলে জানিয়ে দেওয়া হবে ঠিক কোন দিনে ফোনটি ডেলিভারি দেওয়া হবে। গত ২৪ অগাস্ট যখন সংস্থার তরফ থেকে এই স্মার্টফোন কেনার সুযোগ করে দেওয়া হয়, তখন মাত্র তিন দিনে ৬০ লক্ষ ফোন বুক করা হয়েছিল। নবরাত্রি থেকে বিভিন্ন শহরে ফোন ডেলিভারি দেওয়া শুরু করে জিও।

প্রথমে মুকেশ অম্বানি ঘোষণা করেছিলেন, জিও ফোনটি ১৫০০ টাকায় কিনতে হবে। এরপর তিন বছর ব্যবহারের পর পুরো টাকাটাই ফেরৎ পাওয়া যাবে। পরে ওই স্কিমে পরিবর্তন আনা হয়। বলা হয়েছে, প্রথম বছরে ফোনটি ফেরৎ দিলে ৫০০ টাকা ফেরৎ পাওয়া যাবে। আর ওই বছরে ১৫০০ টাকার রিচার্জ করা যাবে বিনামূল্যে। দ্বিতীয় বছরে ফোনটি ফেরৎ দিলে ১০০০ টাকা ও তৃতীয় বছরে ফেরৎ দিলে ১৫০০ টাকা পাওয়া যাবে।

জিও ফোন ভারতের ২২টি ভাষায় কাজ করবে। জিও ফোনে সুলভ কি বোর্ডে মাধ্যমে হয় ভয়েস কমান্ড। ফোনে ভয়েস সব সময় ফ্রি।

----
--