প্রথম মহিলা বিচারপতি পেল জম্মু-কাশ্মীর হাইকোর্ট

নয়াদিল্লি: মহিলা বিচারকের সঙ্গে এবার প্রথম মহিলা বিচারপতি পেল জম্মু-কাশ্মীর হাইকোর্ট। ওই রাজ্যের বিচারপতি এবং বিচারকের পদে বহাল হয়ে ইতিহাস গড়লেন দুই মহিলা।

আরও পড়ুন- দেশের ‘রায়ে’ মমতাকে চারে ফেলে মোদী ‘নম্বর ওয়ান’

আজ শনিবার জম্মু-কাশ্মীর হাইকোর্টের মুখ্য বিচাপরিত হিসেবে নিযুক্ত হয়েছেন গীতা মিত্তল। যিনি আগে দিল্লি হাইকোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত ছিলেন। জম্মু-কাশ্মীর হাইকোর্টের ইতিহাসে গীতা দেবীই হলেন প্রথম মহিলা মুখ্য বিচারপতি।

- Advertisement -

আরও পড়ুন- ‘স্বচ্ছ ভারতের লক্ষ্য পূরণ হলে তিন লক্ষ মৃত্যু ঠেকানো যাবে’

অন্যদিকে জম্মু কাশ্মীরের বিচারব্যবস্থায় আরও একজন ইতিহাস গড়েছেন। তিনি হলেন সিন্ধু শর্মা। এই মুহূর্তে তিনি দিল্লি হাই কোর্টের বিচারক। সিন্ধু দেবী হলেন জম্মু-কাশ্মীর হাইকোর্টের প্রথম মহিলা বিচারক। গতকাল অর্থাৎ শুক্রবার তাঁকে ওই পদে নিয়োগ করা হয়।

আরও পড়ুন- NRC: প্রাক্তন মুখ্যমন্ত্রীর নাম নেই নাগরিকপঞ্জীর তালিকায়

দেশের বিভিন্ন প্রান্তের হাইকোর্টের বিচারক এবং বিচারপতিদের পদের ক্ষেত্রে রদবদল করেছে কেন্দ্রীয় আইনমন্ত্রক। যেখানে উল্লেখযোগ্য হচ্ছে বাঙালিদের অবস্থান। মাদ্রাস হাইকোর্টের বিচারপতি ছিলেন ইন্দিরা বন্দ্যোপাধ্যায়। তাঁকে সুপ্রিম কোর্টের বিচারকের দায়িত্ব দিয়েছে ভারত সরকারের আইনমন্ত্রক।

আরও পড়ুন- ইউটিউব দেখে বোমা বানানো শিখত সুমিত, প্রশান্তরা

এর মধ্যে নাটকীয় রদবদল হয়েছে কলকাতা হাইকোর্টের বিচারক অনিরুদ্ধ বোসের ঝাড়খন্ড হাইকোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হওয়া। প্রাথমিক অবস্থায় ঠিক হয়েছিল তাঁকে দিল্লি হাইকোর্টের বিচারপতি করা হবে। কিন্তু তা হয়নি। অভিজ্ঞতা কম থাকার কারণে তাঁকে দিল্লির বদলে ঝাড়খন্ডের হাইকোর্টের বিচারপতি করা হয়েছে।

আরও পড়ুন- এনআরসি: কালা দিবস পালনে তৃণমূলের মিছিল শহরে

অন্যদিকে কেরল হাইকোর্টের বিচারক হৃষীকেশ রায় ওই আদালতেরই মুখ্য বিচারপতি হিসেবে নিযুক্ত হয়েছেন।

Advertisement
---