আমার সঙ্গে কানেকশান ছিল মাওবাদীদের: বিস্ফোরক সুমন

প্রতীকী ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: কলকাতা মেডিক্যাল কলেজের ছাত্রদের অনশন মঞ্চে মাওবাদীদের সঙ্গে নিজের যোগাযোগের কথা স্বীকার করে নিলেন কবীর সুমন। জানালেন তৃণমূলে তাঁর কথা শোনার মত কেউ নেই। বরং তাঁর যোগাযোগ ছিল মাওবাদীদের সঙ্গে।

আরও পড়ুন- মেডিক্যালে অনশনকারীদের পাশে কবীর সুমন

নতুন হোস্টেলে জায়গা পাওয়া নিয়ে ১৩ দিন ধরে অনশন করছে কলকাতা মেডিক্যাল কলেজের ছাত্রছাত্রীরা। অনশনের ফলে ছাত্রদের শারীরীক অবস্থার অবনতি হয়েছে। একজনকে তো আশংকাজনক অবস্থায় হাসপাতালে ভরতিও করতে হয়েছে। সোশ্যাল মিডিয়াতে ছাত্রদের আন্দোলনের ব্যাপারটি ছড়িয়ে পড়ে। বহু মানুষ অনশনকারী ছাত্রছাত্রীদের পাশে দাঁড়াতে মেডিক্যাল কলেজে আসেন।

- Advertisement -

রবিবার হঠাৎই মেডিক্যাল কলেজে উপস্থিত হন গায়ক কবীর সুমন। ছাত্রদের প্রথমে অনশন ভাঙার জন্য অনুরোধ করেন। অনশনরত ছাত্রদের বাবা, মা, প্রেমিকার কথা ভেবে কিছু খেয়ে নেওয়ার কথা বলেন। ছাত্ররা জানিয়ে দেন তাদের দাবি না মানলে অনশন ওঠানো হবে না।

আরও পড়ুন- বিজেপি উৎখাতে মমতার সঙ্গেই কবীর সুমন

এরপর অনশনকারী ছাত্রদের পরিবারের কে কী করেন জানতে চান সুমন। আন্দোলনকারী ছাত্রদের মধ্যে কত জন চাষির ছেলে রয়েছে জিজ্ঞেস করেন কবীর সুমন। এরপরই সুমন আন্দোকারীদের জিজ্ঞাস করেন তিনি কিভাবে এই আন্দোলনে যোগ দেবেন। ছাত্ররা তার কাছ থেকে কি চায়? অনশনকারীদের মধ্যে থেকে অনুরোধ করা হয়েছিল, ‘কবীরদা’ ‘মমতাদি’কে যদি এ বিষয়ে একটু বলেন৷

ছবি সৌজন্যে ফেসবুক

অনুরোধ শুনে খানিকটা চটেই যান এই প্রাক্তন তৃণমূল সাংসদ৷ রাগত স্বরে বলেন, ‘‘ওঁর সঙ্গে আমার সেই সম্পর্ক নেই৷ তোমার কি মনে হয় আমরা রোজ টেলিফোনে কথা বলি! লড়াই করেছি একসঙ্গে৷ ওসব বিগত… আমি তো আর সরকার নই৷ করবটা কী আমি! এতগুলো ছেলে অনশন করছে ওদের কথা যদি কেউ না শোনে তুমি আমি বললে শুনবে!’’ কবীর সুমন বলেন, “আমার সঙ্গে কানেকশান ছিল মাওবাদীদের। ওরা মারা গেছে। আমার কেউ বন্ধু নয়। আমার বন্ধু ছিল বারবারা রাও।”

Advertisement
---