মোদীর বিরুদ্ধেই লোকসভা নির্বাচনে প্রার্থী কানহাইয়া কুমার

পাটনা: এনডিএ বিরোধী জোটের প্রার্থী হচ্ছেন সিপিআই কেন্দ্রীয় কমিটির সদস্য কানহাইয়া কুমার। বিহারের বেগুসরাই থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি৷ গতবারের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে থেকে ৫৮০০০ হাজার ভোটে জেতেন বিজেপি প্রার্থী ভোলা সিং। দ্বিতীয় স্থানে ছিল জেডিউ এবং তৃতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী রাজেন্দ্র প্রসাদ।

জওহরলাল নেহেরু ইউনিভার্সিটির ছাত্র সংসদের প্রাক্তন সাধারণ সম্পাদক কানহাইয়া বেগুসরাইয়ের বাসিন্দা৷ এই জেলার বাসিন্দা হওয়ায় বেগুসরাই থেকে প্রার্থী হলে অনেকটা বাড়তি সুবিধা পাবেন তিনি বলে মনে করছে রাজনৈতিক মহল৷  এই আসন থেকে নির্বাচনে লড়তে আগ্রহী কানহাইয়া কুমারও৷ তিনি বলেন বেগুসরাই তাঁর নিজের জায়গা৷ তারওপর সিপিআইয়ের শক্ত ঘাঁটি৷ তাঁর পরিবারও সিপিআইয়ের সমর্থক৷ ফলে তাঁর দৃঢ় বিশ্বাস মানুষ তাঁর পাশেই থাকবেন৷

এক জাতীয় সংবাদমাধ্যমে সাক্ষাতকার দিতে গিয়ে নিজের মত তুলে ধরেন তিনি৷ তিনি বলেন বিজেপিকে রুখতে হবে দেশের স্বার্থে৷ তাই বিজেপি বিরোধী সব দলের একজোট হওয়া প্রয়োজন৷ মহাজোট সমর্থিত সিপিআই(এম) প্রার্থী হতে চলেছেন কানহাইয়া কুমার। সূত্রের খবর তাঁকে সমর্থন করতে পারে লালু প্রসাদের আরজেডি, কংগ্রেস, শরদ পাওয়ারের এনসিপি, জিতন রাম মাঝির দল, শরদ যাদবের লোকতান্ত্রিক জনতা দল ও সমস্ত বাম দলগুলি।

২০১৬ সালে ফেব্রুয়ারি মাসে ‘রাষ্ট্রদ্রোহের’ অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। ১৯ দিনের কারাদণ্ডের পর মুক্তি পান তিনি৷ ২০০১ সালে সংসদে হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে মৃত্যুদণ্ডে দণ্ডিত মহম্মদ আফজল গুরুর ফাঁসির তৃতীয় বার্ষিকীতে জেএনইউ ক্যাম্পাসে এক প্রতিবাদ বিক্ষোভে সামিল হব কানহাইয়া৷ সেখানে রাষ্ট্রবিরোধী শ্লোগান দেওয়ার অপরাধে গ্রেফতার করা হয় কানহাইয়া কুমারকে৷

আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদবকে দেখতে মুম্বই যান কানহাইয়া৷ সেখানে কথা বলেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গে৷ ‌কথা হয় বিহার নিয়েও। সেখানেই লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়টি চূড়ান্ত হয়৷ তবে তারআগেই, লোকসভা নির্বাচনে কানহাইয়াকে দাঁড় করাতে সিপিআইয়ের কাছে আবেদন জানায় সিপিএম-সহ অন্য বাম দলগুলি। প্রসঙ্গত, ১৯৬৭ সালে এই কেন্দ্রে শেষ জিতেছিল বামেরা।

তবে বেগুসরাইয়ে এখনও বেশ কিছুটা ভোটব্যাংক রয়েছে সিপিআইয়ের৷ প্রতি নির্বাচনেই ১২-১৪ শতাংশ ভোট থাকে সিপিআইয়ের৷ তাই নিজের জয়ের ব্যাপারে আশাবাদী কানহাইয়া৷ বিহারের সিপিআইএম নেতা সত্য নারায়ণ সিং বলেছেন, মহাজোটের নেতাদের সাথে আসন ভাগ নিয়ে কোনো রফা না হলেও কানহাইয়ার জন্য বেগুসরাই আসনটি সুনিশ্চিত।

----
-----