টাইগার হিল জয় করা সেই অফিসার এবার চিনকে সামলাবেন লাদাখ সীমান্তে

নয়াদিল্লি: কার্গিলের যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে জয় আনতে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তৎকালীন জম্মু ও কাশ্মীর রাইফেলসের কমান্ডিং অফিসার লেফট্যানেন্ট জেনারেল ইয়াই কে যোশী। এবার কার্গিলের সুরক্ষার দায়িত্ব নিলেন সেই অফিসারই।

১৯৯৯-তে কার্গিল যুদ্ধে লেফট্যানেন্ট যোশীর নেতৃত্বেই হয়েছিল ‘অপারেশন বিজয়।’ সেই অভিযানেই টাইগার হিলের চূড়া দখল করে নেয় ভারতীয় সেনাবাহিনী। তাঁকেই দেওয়া হল ‘ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস’-এর দায়িত্ব।

কার্গিল যুদ্ধের সময় জম্মু ও কাশ্মীর রাইফেলসের ১৩ নম্বর ব্যাটেলিয়নের নেতৃত্বে ছিলেন তৎকালীন কর্নেল যোশী। তাঁর নেতৃত্বেই অভিযান সফল হয় ভারতীয় সেনার। পাক সেনার হাত থেকে ভারত ছিনিয়ে নিয়েছিল পয়েন্ট ৪৮৭৫, যা পরবর্তীকালে ‘বাত্রা টপ’ নামে পরিচিত হয়। কারণ ওই অভিযানেই শত্রুপক্ষের সঙ্গে লড়াই করতে করতে শহিদ হয়েছিলেন বিক্রম বাত্রা, যিনি মরণোত্তর ‘পরমবীর চক্র’ সম্মানে সম্মানিত হন। ওই অভিযানে সাহসের সঙ্গে লড়াই করেছিল পুরো ব্যাটেলিয়ন। যুদ্ধশেষে ব্যাটেলিয়নের হাতে আসে দুটি পরমবীর চক্র, আটটি বীরচক্র ও ১৪টি সেনা মেডাল। ‘Bravest Of the Brave’ তকমা দেওয়া হয় ওই ব্যাটেলিয়নকে।

- Advertisement -

এর আগেও একাধিক পোস্টিং চিন সেনাকে সামলেছেন জেনারেল যোশী। ইস্টার্ন লাদাখে কমান্ডার ছিলেন একসময়। পরে বিশেষ দায়িত্ব নিয়েও চিনেও যেতে হয়েছিল তাঁকে। ভারত এবং চিনে বিভিন্ন সময়ে চিন সেনার সঙ্গে বৈঠকেও অংশ নিয়েছেন তিনি। তাই চিন সীমান্তের অনেকাংশই তাঁর নখদর্পণে।

ভারতীয় সেনার ‘ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস’-এর অধীনে থাকছে ইস্টার্ন ও ওয়েস্টার্ন লাদাখ। বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র সিয়াচেন ব্রিগেডও রয়েছে সেই কর্পসের অধীনেই।

Advertisement ---
---
-----