ওয়াশিংটনঃ  নতুন করে ফের মিসাইলের পরীক্ষা করতে চলেছে উত্তর কোরিয়া। তবে এবার কার্যত ‘ছুঁচো মেরে হাত গন্ধ করতে চায় না উত্তর কোরিয়া। বিশ্বের সবথেকে বড় মিসাইল বানাতে চায় উত্তর কোরিয়া। আর তা তৈরি করতে উত্তর কোরিয়ার বিজ্ঞানীদের নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপ্রধান কিম জং উন।

দেশের ৭০ তম প্রতিষ্ঠা-দিবসে এই মিসাইলের পরীক্ষা করবে উত্তর কোরিয়া। তার আগেই তা বানানোর নির্দেশ দেওয়া হয়েছে বিজ্ঞানীদের।

Advertisement

তবে সবথেকে বড় মিসাইল হলেও শক্তি কিংবা কর্মক্ষমতা সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। তবে ডেলি মেলে প্রকাশিত খবর অনুযায়ী, এতদিন পর্যন্ত যতগুলি মিসাইল উত্তর কোরিয়া পরিক্ষা করেছে তার থেকে প্রভুতগুণ অনেক বড় মিসাইল হবে তা কার্যত স্বীকার করে নিয়েছেন অনেকে।

এমনকি, বিজ্ঞানীদের একাংশের মতে, সবথেকে বড় মিসাইল হওয়ার জন্যে শক্তি চেয়ে এই মিসাইলের কয়েকগুণ হবে। শুধু গোটা আমেরিকা কেন, বিশ্বের একাধিক দেশ এই মিসাইলের আয়ত্তে থাকবে বলেই মনে করছেন অনেকে।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর কথা ঘোষণা করেন রাষ্ট্রপ্রধান কিম জং উন। তবে স্যাটেলাইটের আড়ালে সেটি মিসাইল পরীক্ষা হবে কিনা তা নিয়ে ধন্ধ রয়ে গিয়েছে। আর তাই আমেরিকা সহ উত্তর কোরিয়ার শত্রুদেশের বিজ্ঞানীরা নজর রেখেছেন মহাকাশ-চিত্রে। যদি কোনও ক্লু পাওয়া যায়। আর সেই মতো নিজের দেশকে সুরক্ষা-কবচে মুড়ে রাখা যায়।

----
--