প্লাস্টিক ব্যবহারে সুর নরম রাখার পথেই কলকাতা পুরসভা

নিবেদিতা দে, কলকাতা: কেন্দ্রীয় আইন মোতাবেক শহরে ৫০ মাইক্রনের কম পুরু প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করতে চায় কলকাতা পুরসভা। কিন্তু বিকল্প পথ তেমন না থাকায় এই বিষয়ে এখনই কঠোর হতে চাইছে না তারা। এই বিষয়ে কলকাতা পুরসভার মেয়র পারিষদ (পরিবেশ) স্বপন সমাদ্দার জানান গোটা শহরে ৫০ মাইক্রনের পাতলা প্লাস্টিকের যথেচ্ছ ব্যবহার ভাবিয়ে তুলেছে পুরসভার পরিবেশ বিভাগকে।

বিভাগের একাংশের মতে এই বিষয়ে ক্রেতা ও বিক্রেতাদের ব্যাপকভাবে সচেতন করা ছাড়া এর ব্যবহার বন্ধ করা যাবে না। অন্য আরেক অংশের মত মোটা অংকের জরিমানা না করলে এই রোগ সারবে না৷ সচেতনতা না জরিমানা, শাস্তির বিধান যাই হোক না কেন, আপাতত সুর নরম রেখে চলার পথেই হাঁটতে চাইছে কলকাতা পুরসভা৷

তাদের সামনে একটাই লক্ষ্য নাগরিকদের মধ্যে ব্যাপক সচেতনতায় জোর বাড়ানো৷ এদিকে, শহরজুড়ে প্লাস্টিকের রমরমা বন্ধ করতে সঠিক রূপরেখা তৈরি করতে বৈঠকে বসা হলেও তা ফলপ্রসূ হয়নি৷ প্লাস্টিকের কারণেই শহরে নিকাশি ব্যবস্থা মাঝেমধ্যেই বেহাল হয়ে পড়ছে। সেই লক্ষ্যে একাধিকবার শহরের বাজার গুলিতে প্লাস্টিক নিয়ে সচেতনতামূলক কর্মশালা করার সিদ্ধান্ত নিল পুরসভা।

- Advertisement -

পাশাপাশি শহরের স্কুলগুলিতে গিয়ে ছাত্র ছাত্রীদেরকে ৫০ মাইক্রনের কম পুরু প্লাস্টিক ব্যবহারের ক্ষতিকারক দিক সম্পর্কে জানানো হবে বলেও পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে৷ যাতে এই অভিভাবকরাও তা ব্যবহার না করেন সেই বিষয়ে সচেতনতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷

খুব শীঘ্রই এই কর্মসূচি শুরু হবে বলে খবর বিভাগ সূত্রে। শহরের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সাথে কথা বলে যাতে তারা কাপড়ের, চটের বা কাগজের ব্যাগ পুর বাজার গুলিতে বিলি করে তার ব্যবস্থাও করা হবে।

Advertisement
---