সিরিজ হারলেও সিংহাসন ধরে রাখলেন কোহলি

দুবাই: সিরিজের শুরু থেকেই নির্ভরতা জুগিয়ে যাচ্ছেন দলের ব্যাটিং লাইন আপে। একের পর এক ক্যাপ্টেন’স নক খেলে ভারতকে ম্যাচে ফিরিয়ে এনেছেন। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজে ব্যাটে রান পেলেও দল জেতেনি৷ তাই সিরিজ হারলেও টেস্ট ব়্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান ধরে রাখলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

সোমবার আইসিসি’র প্রকাশিত তালিকায় ৯৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান দখলে রেখেছেন দিল্লির এই ডানহাতি ব্যাটসম্যান। চলতি ইংল্যান্ড সিরিজে দু’টি শতরান সহযোগে ইতিমধ্যেই ৫৪৪ রান করে ফেলেছেন ভারত অধিনায়ক। চতুর্থ টেস্টেও দুই ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছে সময়োপযোগী রান। দ্বিতীয় ইনিংসে তাঁর অর্ধশতরানে ভর করেই একসময় জয়ের দিকে এগোচ্ছিল দল। কিন্তু শেষরক্ষা হয়নি। ৬০ রানে হেরে সিরিজ হাতছাড়া করতে হয়েছে ভারতের। তবে ব্যাটিং নৈপুণ্যে ভর করে ব্যাটসম্যানদের ব়্যাংকিংয়ে পয়লা নম্বর জায়গাটা নিজের দখলেই রাখলেন ভারত অধিনায়ক।

সর্বকালের সেরা রেটিং পয়েন্টের নিরীখে আপাতত একাদশ স্থানে রয়েছেন বিরাট। আর এক পয়েন্ট সংগ্রহ করতে পারলেই স্যার গ্যারফিল্ড সোবার্স, ক্লাইড ওয়ালকট, স্যার ভিভিয়ান রিচার্ডস এবং কুমার সাঙ্গাকারার সঙ্গে ঢুকে পড়বেন এলিট প্যানেলে। ইতিমধ্যেই তাঁর শৈল্পিক ব্যাটিংয়ের প্রশংসায় পঞ্চমুখ প্রাক্তনরা। পাল্লা দিয়ে কোহলিও ব্যাটিংয়ে দিন দিন পরিণত করছেন নিজেকে।

- Advertisement -

কোহলির পাশাপাশি র‍্যাঙ্কিংয়ে নিজের জায়গা ধরে রাখলেন ‘ডিপেন্ডবল’ চেতেশ্বর পূজারা। চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে শতরানের সুবাদে তাঁর রেটিং পয়েন্ট ৭৬৩ থেকে বেড়ে হল ৭৯৮। চতুর্থ টেস্টে ভাল পারফরম্যান্সের সুবাদে র‍্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য উন্নতি করলেন ইংল্যান্ড ক্রিকেটাররা। সাউদাম্পটন টেস্টে দুই ইনিংসে কুরানের ৭৮ এবং ৪৬ রান ভারতকে ব্যাকফুটে ঠেলে দেয়। সবমিলিয়ে অভিষেক টেস্ট সিরিজে তাঁর দুরন্ত ব্যাটিং একলাফে ২৯ ধাপ উপরে তুলে এনেছে কুরানকে। বোলিং বিভাগেও র‍্যাঙ্কিংয়ে ১১ ধাপ উন্নতি করেছেন এই ইংরেজ অলরাউন্ডার।

সাউদাম্পটন টেস্টে তাঁর নয় উইকেটে ভর করে র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ উঠে এলেন ইংরেজ স্পিনার মঈন আলি। ৬৬ রেটিং পয়েন্ট সংগ্রহ করে অল-রাউন্ডারদের তালিকাতেও একধাপ এগোলেন তিনি। অল-রাউন্ডারদের তালিকায় আপাতত সপ্তম স্থানে রয়েছেন মঈন। চতুর্থ টেস্টের পর ১৫ ধাপ উঠে এসে কেরিয়ারের সেরা ব়্যাংকিংয়ে ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান জোস বাটলার।

Advertisement
----
-----