কলকাতা: মাঝেরহাট ও পোস্তা ব্রিজের দুর্ঘটনার পর নিজেস্ব থ্রিডি স্ক্যানার কিনতে চলেছে কলকাতা পুলিশ। এই মেশিনের সাহায্যে যে কোনও জায়গার বা এলাকার থ্রি ডি ভিউ পাওয়া সম্ভব হবে।

মাঝেরহাটের ঘটনার পর ব্রিজের চারিদিকের ছবি উচ্চতা দুরত্ব মাপতে এই মেশিনকে কাজে লাগিয়েছেন লালবাজার কর্তারা। তবে মাঝেরহাট হোক বা পোস্তা দুটি ঘটনাতেই এই মেশিন ভাড়া করেছে কলকাতা পুলিশ।

Advertisement

লালবাজারের এক কর্তা জানান,” কাজ করতে গিয়ে আমরা এই মেশিনের উপযোগিতা বুঝতে পেরেছি। তার পরই আমরা নিজস্ব মেশিন কেনার সিদ্ধান্ত নিয়েছি। ” মাঝেরহাটের ঘটনার পর তারা হায়দরাবাদ থেকে এই মেশিন ভাড়া করেছিলেন বলে জানা যাচ্ছে। এই মেশিনের মাধ্যমে ঘটনাস্থলের হলিস্টিক পিকচার পাওয়া যাবে বলে জানান লালবাজারের এক কর্তা।

শুধু তাই নয় ভিডিও করা যাবে এই মেশিনের মাধ্যমে। এক কর্তা জানান, “যে ভাবে আমরা ভিডিও গেম খালার সময় থ্রি ডি ভিউ পেয়ে থাকি একই ভাবে এ খেত্রেও আমরা ঘটনাস্থলের স্পষ্ট ভিউ পাব।” ইতিমধ্যেই আধুনিক এই যন্ত্র কিনতে টেন্ডার ডেকেছেন কলকাতা পুলিশের আধিকারিকরা।এই যন্ত্রটির মুল্য 60লখ্য টাকা বলে জানা যাচ্ছে।এই মেশিন এর আগে এনআইএর মতো জাতিয় তদন্তকারি সংস্থাও কিনেছে। এর পাশাপাশি জানা গিয়েছে মাঝেরহাটের নকশা নিয়ে আইআইটি খরগপুরের সাহায্য নিতে চলেছে কলকাতা পুলিশ।

----
--