ভারতীয় সেনার জন্য পথে নামল তিলোত্তমা

ছবি-শশী ঘোষ

কলকাতা: মিটিং-মিছিল আর আন্দোলনের শহর বলা হয় গঙ্গাপারের কলকাতাকে। নানাবিধ বিষয় নিয়ে আন্দোলন দেখলেও এই শহরে ভারতীয় সেনার স্বপক্ষে মিছিল সেভাবে চোখে পড়েনি। এবার নজির গড়ে সেই মিথ ভাঙল তিলোত্তমা। ভারতীয় সেনাবাহিনীর জন্য পা মেলাল বাঙালির প্রাণের শহর।

চলতি মাসের গোড়ার দিকে কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে মৃত্যু হয় হিজবুল জঙ্গি বুরহান ওয়ানির। তারপর থেকে বিক্ষোভে উত্তাল হয়ে রয়েছে ভূস্বর্গ। কাশ্মীরের স্বাধীনতা চেয়ে কলকাতা শহরেই বিক্ষোভ দেখিয়েছে একটি রাজনৈতিক দলের সংগঠন। এরপরেই ভারতীয় সেনার জন্য মিছিলের আয়োজন করা হয় অরাজনৈতিক একটি সংস্থার তরফ থেকে। আয়োজনদের পক্ষ থেকে বলা হয়েছিল, “জাতীয়তাবাদীরাই এই মিছিলের আয়োজন করছে। এই মিছিল সম্পূর্ণ অরাজনৈতিক।” ফেসবুকের মাধ্যমে শুরু হয়ে যায় প্রচার। ২৪ জুলাই, ২০১৬ রবিবার বিকেল সাড়ে তিনটে নাগাদ সেন্ট্রাল মেট্রো স্টেশনের কাছে মহারানা প্রতাপের মূর্তির পাদদেশে জমায়েতের আহ্বান জানানো হয়। মিছিলে অংশগ্রহণকারীদের সকলকে জাতীয় পতাকা নিয়ে আসার জন্য অনুরোধ করা হয়।

walt_for_indian_army
ছবি-শশী ঘোষ

সাড়ে তিনটে সময় ধার্য করা হলেও মিছিল শুরু হয় বিকেল চারটের একটু পরে। জাতীয় পতাকা নিয়ে ততক্ষণে হাজির হয়েছেন বহু মানুষ। তবে সকলের হাতে জাতীয় পতাকা দেখা যায়নি। মিছিলের শুরু থেকেই ‘ভারতমাতা কী জয়’, জয়হিন্দ, বন্দেমাতারম স্লোগানে মুখরিত হতে থাকে কলকাতা। জাতীয় পতাকার সঙ্গে অনেকের হাতে ছিল প্ল্যাকার্ড। বেশিরভাগ প্ল্যাকার্ডে লেখা ছিল ‘ভারতীয় সেনাকে আমরা সমর্থন করি’। এছাড়াও একটি প্ল্যাকার্ডে ছিল, ‘ভারত মায়ের দিকে দিলে নজর/ ভাঙব আমরা তোদের পাঁজর’। ভারতীয় সেনার স্বপক্ষে সেন্ট্রাল থেকে শুরু হওয়া মিছিল শেষ হয় উত্তর কলকাতার শ্যামবাজারে।

walt_for_indian_army1
ছবি-শশী ঘোষ
Advertisement
----
-----