সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: এবারে আর সূর্যগ্রহণ দেখা হবে না কলকাতাবাসীর। বিশেষ দূরবীন দিয়ে দেখলেও সেটা সম্ভব নয়। এমনটাই জানাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা। মূলত সময়ের সমস্যার জন্যই কলকাতার গ্রহণ দর্শনের বিপক্ষে যাচ্ছে।

প্রত্যেক বছরেই সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণের দেখা মেলে। তবুও গ্রহণ প্রত্যেক মানুষের কাছেই একটা বিশেষ আকর্ষণের বিষয়। মহাজাগতিক ঘটনা বলে কথা। রোজ সকালে উঠে তো এমন দেখা যায় না। স্বাভাবিকভাবেই কলকাতার মানুষেরও এ নিয়ে আগ্রহ থাকে। কিন্তু দুর্ভাগ্য। এবছর ১৩ জুলাই শুক্রবার অর্ধসূর্যগ্রহণ দেখা যাবে অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, ভারত মহাসাগর থেকে। তবে ভারত মহাসাগরে গ্রহণ দেখা গেলেও ভারতের দ্রাঘিমারেখা অনেকটাই পিছনের দিকে। ফলে সময় অনেকটাই পিছনে হয়ে যাচ্ছে।

অর্থাৎ যেটা জানা যাচ্ছে ওই দিন ৭:১৮:২৩ থেকে শুরু হবে। ০৮:৩১:০৫-এর সময়ে মধ্যবর্তী পর্যায়ে থাকবে গ্রহণ। এরপর ০৯:৪৩:৪৪ সময়ে তা শেষ হবে। এই পুরো সময়টাই ভারতের পক্ষে হয়ে যাচ্ছে সূর্যাস্তের সময়। ঠিক এই কারনেই কলকাতায় আংশিক গ্রহণের ছিটেফোঁটা দেখাও সম্ভব নয়।

জ্যোতির্বিজ্ঞানী দেবীপ্রসাদ দুয়ারি বলেন, “কলকাতায় গ্রহণ দেখতে পাওয়ার কোনও সম্ভাবনাই নেই। আসলে সময়টাই সমস্যা। ওটা যদি দুপুরের দিকে হত তাহলে হয়তো কিছুটা সম্ভাবনা থাকত। কিন্তু গ্রহণ হচ্ছে একদম সকালবেলার দিকেই। কাজেই সেটা কলকাতার থেকে অনেকটাই পার্থক্য হয়ে যাচ্ছে। সূর্যাস্ত হয়ে যাবে। তাই এখানে দেখতে পাওয়া সম্ভব নয়।”

বিশেষজ্ঞরা বলছেন এই আংশিক সূর্যগ্রহণ নিউজিল্যান্ড, দক্ষিণ অস্ট্রেলিয়া অর্থাৎ অ্যাডিলেড, হোবার্ট, মেলবোর্নেও দেখা যাবে৷ উত্তর অ্যান্টার্কটিকার কিছু অংশে দৃশ্যমান হবে আংশিক সূর্যগ্রহণ৷ যদি গ্রহণ দেখতেই হয় তাহলে বিশেষ কোনও টেকনোলোজির মাধ্যমে দেখা যেতে পারে। যেটা সাধারণ মানুষের কাছে থাকে না। তাই এবারের জন্য দেখা হচ্ছে না সূর্যগ্রহণ।

সব সূর্যগ্রহণই ঘটে পৃথিবী ও সূর্যের মাঝে চাঁদ অবস্থান করায় এবং পৃথিবীর উপর চাঁদের ছায়া পড়ায়৷ পৃথিবী ও সূর্যের মাঝে চাঁদের সরাসরি বা আংশিক অবস্থান এবং পৃথিবীর কোন অঞ্চল থেকে ঘটনাটি দেখা হচ্ছে তার উপর সূর্যগ্রহণের প্রকার নির্ভর করে।

২৭ ও ২৮ জুলাইয়ের পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে৷ এটি দেখা যাবে মূলত ইওরোপ, এশিয়া, দক্ষিণ আমেরিকা, আফ্রিকার বিভিন্ন দেশ থেকে৷ দেখা যেতে পারে কলকাতাতেও। অন্যদিকে, দিল্লি , মুম্বই, বেঙ্গালুরুতেও দেখা যাবে এই দৃশ্য।

----
--