জেনে নিন ঠিক কোন মাহেদ্রক্ষণে পড়ছে কৌশিকী অমবস্যা

শনিবার অমবস্যা। কৌশিকী অমাবস্যা শুরু হচ্ছে। শনিবার অমাবস্যা লাগছে রাত ১:৫২ মিনিটে৷ অমাবস্যা থাকছে পরেরদিন রাত ১১:৪০ পর্যন্ত৷ ফলে শনি ও রবিবারের ছুটি থাকায় এইবার তারাপীঠে অন্যবারের থেকে বেশি ভিড় হওয়ার আশঙ্কা করছে মন্দির কর্তৃপক্ষ। তাই আগাম বাড়তি সতর্কতা নেওয়ার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হচ্ছে।

প্রতিবছর ভাদ্র মাসের কৌশিকী অমাবস্যা হয়। বিশেষভাবে এই অমাবস্যা বেশ গুরুত্বপূর্ণ। কথিত আছে, এই বিশেষ তিথিতে তন্ত্রসাধনা করে তারাপীঠ মহাশ্মশানে সিদ্ধিলাভ করেছিলেন সাধক বামাক্ষ্যাপা। সেই সময় থেকেই দিনটি বিশেষভাবে পালিত হয়। জনশ্রুতি এই দিনে তন্ত্রসাধনা করলে সাধনায় সিদ্ধিলাভ নিশ্চিত। আর তাই তারাপীঠের মহাসস্মানে যজ্ঞ করেন সাধকেরা। সিদ্ধিলাভের নেশায়।

অন্যদিকে শনি এবং রবিবার মন্দিরে ভিড় হওয়ার শঙ্কায় পুলিশ প্রশাসন। আর সেই মন্দির চত্বরে বসানো হচ্ছে ১৮ থেকে ২০ টি সিসিটিভি৷ লাগানো হচ্ছে মেটাল ডিটেক্টর। ব্যবহার করা হচ্ছে ড্রোন ক্যামেরাও। এছাড়াও মন্দির কমিটির নিজস্ব প্রায় ৩০০ রক্ষী থাকছে ৷ প্রতিবছর ভাদ্র মাসের কৌশিকী অমাবস্যায় প্রচুর ভক্তের ভিড় হয় বীরভূমের সিদ্ধ পীঠ তারাপীঠে। এই অমাবস্যায় পুজো দেওয়ার জন্য দূরদূরান্ত থেকে ভক্তরা আসেন এখানে। যৌথভাবে লাখ লাখ মানুষের ভিড় সামাল দিতে হয় মন্দির কমিটি, পুলিশ ও তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পর্ষদকে।

Advertisement ---
---
-----