জানেন অষ্টমীতে কোয়েলের প্রধান কাজটা কি?

কলকাতা: অঞ্জলি দিয়ে পুজো সারার পর ভোগ বিতরণের কাজটাও করেন মল্লিক বাড়ির এই মেয়ে। বোধন থেকে বিসর্জন নায়িকা বাড়ির বাইরে এক পা-ও বেরোন না। নিজের হাতে পদ্ম ফোটানো থেকে প্রসাদের ফল কাটেন নিজের হাতে। তবে অষ্টমীতে তাঁর কাজ। কুমারী সাজানো। প্রতিবার নিজের হাতেই মল্লিক বাড়ির কুমারী সাজিয়ে থাকেন কোয়েল। তাছাড়া ছোটবেলা থেকে বরাবরই পুজোর সময় শাঁখ বাজান কোয়েল।

এইদিন খুব ভোরে ঘুম ভাঙে কোয়েলের। কারণ অষ্টমী হল পুজোর প্রধান দিন। স্নান সেরে নতুন কাপড় পরে ঠাকুরদালানে গিয়ে বসা, পুজোর জোগাড় করা একটা বিরাট কাজ কোয়েলের কাছে । নায়িকার কথায়, “এই কাজের আনন্দই আলাদা। উপোস থেকে মায়ের পায়ে অঞ্জলি দিতে দিতে সারা বছর ধরে যা যা চাই, তা গভীর ভাবে প্রার্থনা করার মস্ত সুযোগ। বারবার ‘নমো নমো’ বলে চোখ বুজে মায়ের কাছে আশীর্বাদ চেয়ে নেব। চাওয়ার লিস্টি এত বিরাট যে লিখে নিয়ে গেলে ভাল হয়”!

ছবি: ট্যুইটারের সৌজন্যে

আরও পড়ুন: অমিতাভ-আমিরের নাচে জমে উঠল সপ্তমীর জলসা

তারকা ইমেজ ছেড়ে একেবারে ঘরের মেয়ে অভিনেত্রী কোয়েল মল্লিক। জমজমাট ভবানীপুরের মল্লিক বাড়ির দুর্গাপুজো। পুজোর প্রত্যেকদিনই সকাল থেকেই পুজোর প্রস্তুতিতে ব্যস্ত রয়েছেন কোয়েল মল্লিক। পুজোর তদারকিতে রয়েছেন বাবা রঞ্জিত মল্লিককে। আচার-উপাচারের সব রকম ব্যবস্থা থেকে শুরু করে প্রতিটি বিষয়েই সদা-সতর্ক নজর তাঁর। পাশাপাশি, অতিথি আপ্যায়নেও ব্যস্ত রয়েছেন কোয়েল।

----
-----