স্টাফ রিপোর্টার, বহরমপুর: টানা তিন দিন ধরে ফরাক্কার বেনিয়াগ্রাম সিং পাড়া এলাকার পাম্প থেকে আর্সেনিক মুক্ত জল মিলছে না৷ ফলে সমস্যায় পড়েছেন বেশ কয়েকটি গ্রামের লক্ষাধিক মানুষ।

প্রসঙ্গত, ফরাক্কার বেনিয়াগ্রাম সিং পাড়া এলাকার এই আর্সেনিক মুক্ত পিএইচই ট্যাঙ্ক থেকে বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করা হয়ে থাকে৷ এই জল পায় বেনিয়াগ্রাম, বেওয়া ২ নম্বর, উনমনগর, নয়নশুখ ও অর্জুনপুর পাঁচটি গ্রাম পঞ্চায়েত এলাকা। প্রায় লক্ষাধিক মানুষ এই প্রকল্পের বিশুদ্ধ জল প্রাণ করতে পারতেন।

Advertisement

কিন্তু গত শনিবার দুপুর থেকে এই বেনিয়াগ্রাম সিং পাড়া এলাকার আর্ষনিক মুক্ত পিএইচই ট্যাঙ্ক থেকে বিশুদ্ধ পানীয় জল সরবরাহ বন্ধ হয়ে যায়। আর এর জেরেই চরম সমস্যায় পড়েছেন বিশাল সংখ্যক মানুষ। পিছিয়ে পড়া জেলা মুর্শিদাবাদ৷ এই জেলার একটি সব থেকে বড় সমস্যা হল আর্সেনিক সমস্যা। জেলায় এই আর্সেনিক যুক্ত জল পান করে মৃত্যু হয়েছে বহু মানুষের৷ এমনকি আর্সেনিক আক্রান্তের সংখ্যাও নেহাত কম নয়।

কিন্তু এই আর্সেনিক থেকে সাধারণ মানুষকে রেহাই দিতে পিএইচই প্রকল্পের আওতায় একটি বিশেষ উদ্যোগ নেওয়া হয়৷ জেলার বিভিন্ন জায়গায় গঙ্গা থেকে জল তুলে তা পরিশুদ্ধ করে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া হত। এই জেলার বিভিন্ন জায়গার পাশাপাশি বেনিয়াগ্রামেও প্রকল্পটি গড়ে ওঠে।

এদিকে প্রায় তিনদিন ধরে বিশুদ্ধ জল না পাওয়ায় চরম সমস্যায় গ্রামবাসীরা। ক্ষোভ দেখা দিয়েছে তাঁদের মধ্যে। যদিও পিএইচই-র দাবি, বেনিয়াগ্রাম সিং পাড়ায় এই জল ট্রাঙ্কে পলি জমে যাওয়ায় এমন সমস্যা তৈরি হয়েছে৷ যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে। আগামী কয়েক দিনের মধ্যেই এই সমস্যা মিটে যাবে বলে আশা করছেন পিএইচই প্রকল্পের আধিকারিকেরা।

----
--