নয়াদিল্লি:  পেনশন প্রাপকদের আর ফি বছর ব্যাংকে গিয়ে ‘লাইফ সার্টিফিকেট’ ( বেঁচে থাকার প্রমাণপত্র) জমা দিতে হবে না। বাড়িতে বসেই ইন্টারনেটের মাধ্যমে আঙুলের ছাপসহ যাবতীয় বায়োমেট্রিক তথ্য একটি পোর্টালে আপলোড করতে পারবেন। এভাবেই পেয়ে যাবেন ডিজিটাল লাইফ সার্টিফিকেট।

এরপর সেই পোর্টালে ঢুকে সংশ্লিষ্ট ব্যাংক তা জেনে নিতে পারবেন। ডিজিটাল ইন্ডিয়ার অন্তর্গত এমনই এক অভিনব ও অত্যাধুনিক পোর্টাল চালু করতে চলছে কেন্দ্র।

Advertisement

এক অনুষ্ঠানে পার্সোনেল, পাবলিক গ্রিভ্যান্সেস ও পেনশনমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, পেনশন সম্পর্কিত একটি পোর্টাল চূড়ান্ত করা হয়েছে। দীর্ঘই তার উদ্বোধন হবে। যার ফলে প্রায় ৫৬ লক্ষ পেনশনপ্রাপক উপকৃত হবে।

পোর্টালটিতে নিজের প্রোফাইলের সঙ্গে আধার কার্ডের নম্বর যোগ করতে পারবেন গ্রাহকরা। তবে, পোর্টালের মাধ্যমে তথ্য আপলোড বাধ্যতামূলক হচ্ছে না। চাইলে পেনশন প্রাপকরা সশরীরে গিয়ে সংশ্লিষ্ট ব্যাংকে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন। প্রসঙ্গত, পেনশন চালু রাখার জন্য গ্রাহকদের প্রতি বছর ব্যাংকে গিয়ে সার্টিফিকেট জমা দিতে হয়। কিন্তু ডিজিটাল হয়ে গেলে বাড়ি থেকেই সব কিছু করা সম্ভব।

----
--