কপ্টার-চপার-ড্রোন! রক্ষামন্ত্রীর ঝুলিতে ৭৫০০০ কোটির শপিং লিস্ট

নয়াদিল্লি: শত্রুপক্ষের সঙ্গে অশান্তি যতই তুঙ্গে উঠছে ততই নিজেদের অস্ত্রভাণ্ডার সাজাচ্ছে ভারত। কখনও চুক্তি হচ্ছে রাশিয়ার সঙ্গে তো কখনও জাপানের সঙ্গে। আপাতত দেশের প্রতিরক্ষা মন্ত্রীর ঝুলিতে কিসের কিসের তালিকা রয়েছে, সেটাই দেখার। সূত্রের খবর, পারিক্করের অ্যাজেন্ডাতে রয়েছে ৭৫০০০ কোটির ডিল। রয়েছে অস্ত্র থেকে যুদ্ধযান সবই।

জানা গিয়েছে অনুমোদন পাওয়ার অপেক্ষায় রয়েছে এয়ারফোর্সের একটি ডিল। যাতে ৮৩টি লাইট কমব্যাট এয়ারক্রাফট কেনার কথা হয়েছে। আর অবশ্যই সেগুলোতেই ব্যবহার করা হবে ‘মেড ইন ইন্ডিয়া’ উপকরণ। হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) তৈরি করবে এইসব উপকরণ। হেলিকপ্টারের Mark 1A ভার্সান তৈরি করা হবে। এই প্রজেক্টের জন্য খরচ হবে মোটামুটিভাবে ৪৮,০০০ কোটি টাকা। তবে ভারতীয় বায়ুসেনা Mark 2 ভার্সান চাইছে। যা আরও বেশি উন্নত। তাই HAL প্রথমে Mark 1 ও পরে Mark 2 ভার্সান তৈরি করে তুলে দেবে সেনাবাহিনীর হাতে। দেশে তৈরি বায়ুসেনার হেলিকপ্টারের এটাই হবে সবথেকে বড় প্রজেক্ট।

এছাড়া সেনাবাহিনী ১০টি LCH হেলিকপ্টারের জায়গায় পাঁচটি কিনতে চাইছে। এতদিন পর্যন্ত এই ধরনের কমব্যাট চপার বানানোর জন্য রাশিয়া বা আমেরিকার উপর ভরসা করতে হত। কিন্তু, এবার প্রথম ভারতে তৈরি হচ্ছে এই চপার। এর আগে রাশিয়া থেকে আনা হয়েছে Mi-25/35 আর আমেরিকা থেকে আসছে অ্যাপাচে চপার। ৪৯৮টী মিনি ড্রোন কেনা নিয়েও চলছে কথাবার্তা। সন্ত্রাস-বিরোধী অভিযানের কাজে লাগানো হবে এগুলিকে। চিহ্নিত অঞ্চলের ছবি তুলতে পারবে ড্রোনগুলি। আর সেটা দেখেই খুঁজে বের করা হবে গোপন জঙ্গি ঘাঁটি। অন্যদিকে, জাপান থেকে কেনা হচ্ছে এক ডজন US-2 উভচর এয়ারক্রাফট।

Advertisement
----
-----