রাস্তা সংস্কারের দাবিতে আন্দোলনে বামেরা

স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: রাস্তার বেহাল দশা৷ সেই রাস্তা সংস্কারের জন্য বহু দিন থেকেই এলাকাবাসীরা দাবি জানিয়েছিলেন৷ তবে কাজ হয়নি কিছুতেই৷ তাই এবার রাস্তা সংস্কারের দাবিতে এক অভিনব আন্দোলনের পথে নামলো এলাকার সিপিএম৷ শনিবার বাঁকুড়ার সিমলাপালের দুবরাজপুরে রাস্তার জমা জলে ধানের চারা রোপণ করে দ্রুত রাস্তা সারাইয়ের দাবিতে সরব হন তাঁরা। একই সঙ্গে বিক্রমপুর মোড়-জামবনী রাস্তার উপর দুবরাজপুরে ‘প্রতীকী’ পথ অবরোধেও অংশ নেন তাঁরা।

আন্দোলনকারীদের অভিযোগ, সিমলাপালের বিক্রমপুর মোড়-জামবনী ভায়া দুবরাজপুর রাস্তাটি দীর্ঘদিন বেহাল। প্রশাসনকে জানিয়েও কোনও কাজ হয়নি। সিমলাপাল ব্লক এলাকার অসংখ্য গ্রামের মানুষ এই রাস্তা দিয়ে প্রতিদিন যাতায়াত করেন। একই সঙ্গে এই এলাকাটি বাঁকুড়া-পশ্চিম মেদিনীপুর সীমান্তে হওয়ায় দুই জেলার একটা বড় অংশের মানুষ প্রত্যক্ষ ভাবে এই রাস্তার উপর নির্ভরশীল। প্রশাসনিক উদাসীনতায় গুরুত্বপূর্ণ এই রাস্তাটির বেহাল অংশের সংস্কার না হওয়ায় প্রায়শই ছোটো বড় দুর্ঘটনা ঘটছে বলে স্থানীয়দের অভিযোগ।

- Advertisement -

এদিনের রাস্তার উপর ধানের চারা রোপন করে অভিনব প্রতিবাদ কর্মসূচীতে সিপিএম নেতা, কর্মী-সমর্থকদের পাশাপাশি অসংখ্য সাধারণ মানুষ উপস্থিত হয়েছিলেন। সকলের সম্মিলিত দাবি, যেভাবেই হোক অতি দ্রুত এই বেহাল রাস্তা সংস্কারের কাজ শুরু করুক প্রশাসন। না হলে আগামী দিনে বৃহত্তর আন্দোলনে নামা হবে বলে হুঁশিয়ারিও দেন তাঁরা।

আরও পড়ুন: BMW, মার্সিডিজ সহ একগুচ্ছ গাড়ি বেচে দিচ্ছে ইমরান সরকার

এদিনের আন্দোলনে অংশ নিয়ে সিপিএম নেতা বিপ্লব দাস মহন্ত, বামাপদ সাহা রাজ্য সরকারের কাজের সমালোচনা করে বলেন, ‘‘খেলা আর মেলা নিয়েই এই সরকার চলছে। মুখ্যমন্ত্রী দাবি করেন জঙ্গল মহল হাসছে। জঙ্গল মহলের এই বেহাল রাস্তা কি সেই হাসির নমুনা? দু’টাকা কেজি চাল দিয়ে জঙ্গল মহলের উন্নয়ন হয় না।’’ মানুষের সামাজিক, অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি জঙ্গল মহলের পরিকাঠামো উন্নয়ন জরুরি বলেও তাঁরা দাবি করেন।

Advertisement ---
-----