ভোপাল: রাজ্যে ক্ষমতায় এসেই নতুন প্রকল্পের কথা ঘোষণা করেছেন নয়া মুখ্যমন্ত্রী। এবার রাজ্যের মানুষের ৭০ শতাংশ কর্মসংস্থানের কথা বললেন কংগ্রেস প্রেসিডেন্ট রাহুল গান্ধী। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথের সঙ্গে এই ব্যাপারে কথা বলবেন বলেও জানিয়েছেন তিনি।

শপথ নেওয়ার পরই মুখ্যমন্ত্রী কমলনাথ বিনিয়োগে ইনসেনটিভ দেওয়ার নতুন স্কিমের কথা ঘোষণা করেন। এরপরই রাহুল গান্ধী বলেন এই স্কিম তবেই কার্যকর হবে যখন মধ্যপ্রদেশের ৭০ শতাংশ মানুষকে চাকরি দেওয়া সম্ভব হবে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ”আমি এ বিষয়ে কমল নাথের সঙ্গে কথা বলব।”

মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন যে স্থানীয় মানুষকে চাকরি দেওয়া সম্ভব হবে এই স্কিমে। মুখ্যমন্ত্রী হিসেবে প্রথম সাংবাদিক বৈঠকেই কমলনাথ বলেন, ”বিহার, উত্তরপ্রদেশের বাসিন্দারা এসে এই রাজ্যে চাকরি পায়। অথচ এখানকার মানুষ চাকরি পান না।”

মঙ্গলবার লোকসভা থেকে সরাসরি রাহুল বলেন, যতক্ষণ না দেশের সব কৃষকের ঋণ মকুব হবে, ততদিন তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ঘুমতে দেবেন না।

তাঁর অভিযোগ, কেন্দ্রে সাড়ে চার বছর মোদী সরকার ক্ষমতায় রয়েছেন৷ অথচ কৃষকদের ঋণ মকুব করা হয়নি৷ এবার বিরোধীদের আন্দোলনে রাতের ঘুম উড়বে গেরুয়া শিবিরের নেতাদের৷ হুঁশিয়ারি কংগ্রেস সভাপতির৷

এদিন রাফায়েল ও নোটবন্দিকে বিগত কয়েক বছরে দেশের সবচেয়ে বড় দুর্নীতি বলে ব্যাখ্যা করেন রাহুল গান্ধী৷ জনা পনের শিল্পপতিকে সুবিধা পাইয়ে দিতেই নোটবন্দি ও রাফায়েল বিমান চুক্তি অদলবদল বলে এদিন দাবি করেন রাহুল৷

--
----
--