সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: কেরলের মানুষের জন্য ভেবে পাচ্ছেন না কীভাবে দান করবেন? ভাবছেন ঠিক কত টাকা দিলে বন্যাগ্রস্ত মানুষদের সাহায্যে আসবে?

Advertisement

এমন মনে হচ্ছে কি কাদের কাছে দান পাত্র পাতবেন? চিন্তা করবেন না। নিজের ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন করুন। কোটি কোটি টাকা আপনার কাছে চলে আসবে। আর চিন্তা নেই। এবার দানছত্র খুলে বসে পড়ুন।

আরও পড়ুন: কম্পিউটারের সামনে বসে চোখের সমস্যা নিরাময়ের উপায় জেনে নিন

তারকাদের কেরলের বন্যাত্রাণে অর্থদান নিয়ে ফেসবুকে ঝুড়ি ঝুড়ি ভুয়ো পোস্ট। আর তা নিয়েই দু’ভাগ সোশ্যাল মিডিয়া। একদল একের পর এক এমন ভুয়ো পোস্ট করে চলেছেন তাদের প্রিয় তারকাদের নিয়ে। আর একদল ফেসবুক ব্যবহারকারী নেমেছে তাদের বিরোধিতায়।

বিরোধীদের মধ্যে আবার কয়েকজন নিজের ফেসবুক ওয়ালে স্পষ্ট ভাবে লিখছেন গুজব বন্ধ করার জন্য। কেউবা লিখছেন ‘ফেসবুক খুললেই টাকার বন্যা’ ধরনের বিভিন্ন পোস্ট।

আরও পড়ুন: রেল নিয়ে যাত্রী অসন্তোষ সামলাতে আসরে গোয়েল

আরও পড়ুন: গ্রামের মাঠে অজগর দেখে ছড়াল আতঙ্ক

ফেসবুক নিয়মিত ঘোরাফেরা থাকলেই হবে। গত দুই সপ্তাহে কেরালার প্রাকৃতিক দুর্যোগের পর থেকে একের পর এক তারকার নাম ফেসবুকে উঠে এসেছে যারা বন্যাত্রাণে কোটি কোটি টাকা দান করেছেন। তালিকায় শাহরুখ খান থেকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কেউ বাদ নেই।

শুক্রবার তালিকায় নয়া সংযোজন অভিনেতা তথা সাংসদ দেব। উঠে এসেছে টলি পাড়ায় একসময়ের নিয়মিত ভিলেনের চরিত্রে অভিনয় করা লোকেশ ঘোষের নামও। প্রসেনজিত চট্টোপাধ্যায়ের হাতে কতবার মেরে খেয়েছেন তাঁর ইয়ত্তা নেই।

আরও পড়ুন: অপর্ণার ‘ঘরে-বাইরে’ থেকে উঠল পর্দা

বাংলা ছবির দুনিয়া থেকে হারিয়ে যাওয়া এই অভিনেতা নাকি ২৫ কোটি টাকা দান করেছেন কেরলের জন্য। আকাশ চ্যাটার্জি নামে এক ব্যক্তির দাবি এমনটাই। সাংসদ দেব নাকি তিন হাজার কোটি টাকা দান করেছেন, যা বেশিরভাগরই দাবি ওই পোস্ট পুরোপুরি ভুয়ো।

পর্তুগীজ ফুটবল তারকা তিনিও নাকি ৭৭ কোটি টাকা দান করেছেন বন্যাত্রানে। তালিকায় শাহরুখ খান থেকে শুরু করে অক্ষয় কুমার , বাহুবলীখ্যাত অভিনেতা প্রভাস রয়েছেন। এদের দানের ঘটনা বিশ্বাসযোগ্য হলেও কিছু কিছু পোস্টে এদের দান করা টাকার অঙ্কের পরিমাণ দেখলে চক্ষু চড়ক গাছ হবে। সব মিলিয়ে কোটির নীচে কেউ কথা বলছেন না।

আরও পড়ুন: ভোডাফোন গ্রাহক? জেনে নিন প্ল্যানগুলি

আরও পড়ুন: সচিনের থেকে কি কেড়ে নেওয়া হবে ভারতরত্ন

যদিও এদের অফিসিয়াল যে সব পেজ রয়েছে সেখান থেকে কিছু বলা হয়নি। বাংলা অভিনেতারা যারা পোস্ট করেছেন তাঁরা টুইট করে লিখেছেন দান করতে চাইলে তাদেরসবাই ওই রাজ্যের মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে দান করতে পারেন।

আরও পড়ুন: এই পদ্ধতিতেই খসে পড়বে আঁচিল

----
--