নয়াদিল্লি: জন্মাষ্টমী উপলক্ষে শ্রীকৃষ্ণের ছবি আঁকা কয়েন বাজারে আনছে মধ্য আফ্রিকার দেশ রিপাবলিক অফ চাদ। আগামী সোমবার ভগবান কৃষ্ণের ৫২৪৪ তম জন্ম জয়ন্তী। আর সেই উপলক্ষেই এই থ্রি ডি কয়েন প্রকাশ করা হচ্ছে। যার ওজন হবে ১০০ গ্রাম। এটি সম্পূর্ণ রূপো দিয়ে তৈরি। কয়েক বিশেষজ্ঞ অলোক কে গোয়েল এই বিশেষ কয়েন তৈরি করেছেন।

জানা গিয়েছে মোট ৫০১টি কয়েন তৈরি করা হচ্ছে। যার মধ্যে ভারতের বাজারে পাওয়া যাবে ২৫১টি। যারা এটা কিনতে চায় তাদের www.headytail.com-এ ক্লিক করতে হবে। দাম ধার্য করা হয়েছে ২৫,৫৫৫ টাকা। ভারতে ডেলিভারি ফ্রি।

ভারতের শিল্প ও স্থাপত্যের জনপ্রিয়তার জেরেই রিপাবলিক অফ চাদ এই কয়েন তৈরি করেছে। এর আগে ২০১৩-তে আইভরি কোস্ট গনেশ থিমের কয়েন তৈরি করেছিল। এছাড়া পশ্চিম প্রশান্তমহাসাগ্রীয় এলাকায় পালাউ-তে বেরিয়েছিল লর্ড ভেঙ্কটেশ্বরা কয়েন। ২০১৫ তে কুক আইল্যান্ড তৈরি করেছিল ভগবান আদিনাথ কয়েন আর ওই বছরেই তাভালু আইল্যান্ড তৈরি করে লক্ষী কয়েন।

ভগবান কৃষ্ণে এই কয়েনে থাকবে ৫০টি ক্রিস্টাল। এতে থাকবে গোপালের একটি থ্রিডি ছবি। এটি চওড়ায় ৬৫ মিলিমিটার আর উচ্চতায় ৪০ মিলিমিটার। এই কয়েনের জন্য বাঁশ দিয়ে একটি বিশেষ বাক্স তৈরি করছে পশ্চিমবঙ্গের মালদহের একটি গ্রামের শিল্পীরা। এই কয়েনের সঙ্গে থাকবে শ্রীকৃষ্ণের গল্প নিয়ে একটি বই।

----
--