নিজের কৃতকর্মের প্রায়শ্চিত্ব করলেন কোচবিহারের মদন মোহন

স্টাফ রিপোর্টার, কোচবিহার: পাপ ধুলেন কোচবিহারের প্রাণের ঠাকুর মদন মোহন। শনিবার নিজের কৃত পাপের প্রায়শ্চিত্ত করলেন তিনি। প্রায়শ্চিত্ত করার পর কোচবিহার সাগরদিঘী চত্বরে নৌকা বিহারও করলেন তিনি। এদিন মদন মোহনের নৌকা বিহার উপলক্ষে সাগরদিঘি চত্বরে ভক্তদের ভিড় ছিল চোখে পড়ার মত। কঠোর পুলিশি নিরাপত্তার মধ্য দিয়ে এই নৌকা বিহার সম্পন্ন হল এদিন সন্ধ্যায়।

কোচবিহারের প্রাণের ঠাকুর মদন মোহন। প্রথা অনুযায়ী প্রতি বছর কোচবিহার মদন মোহন মন্দিরে মদনকাম পূজা হয়। এখানে একটি বাঁশকে মদনকাম হিসেবে পূজা করা হয়। মদনকাম আসলে কাম দেবের অপর নাম। শুক্রবার এই প্রথা অনুযায়ী কোচবিহার মদন মোহন মন্দিরে এই পুজো হয়। কিন্তু এখানেই বিভ্রাট দেখা দেয়৷ বন্ধুদের সঙ্গে মদনকাম পুজো ঘুড়তে আসে মদন মোহন দেব।

এই পুজোতে এসে তিনি ভাং খেয়ে নেন৷ ভাং এর নেশার ঘোরে তিনি খাসির মাংস ভক্ষন করেন। যখন মদন মোহন সম্বিত ফিরে পান, তখন তাঁর কৃতকর্মের জন্য দুঃখ প্রকাশ করেন৷ তাই বন্ধুদের পরামর্শে প্রায়শ্চিত্ত্ব করবেন বলে ঠিকও করেন। মদন মোহন যে খাসিটি খেয়ে ছিলেন তারই পাকস্থলীর জলে স্নান করে এই প্রায়শ্চিত্ত্ব করেন। প্রায়শ্চিত্ত্ব করার পর তিনি সাগরদিঘিতে নৌকা বিহারে যান।

- Advertisement -

এমনই লোকাচার বছরের পর বছর ধরে চলে আসছে কোচবিহার মদন মোহন মন্দিরে। রাজ আমল থেকে এই প্রথা চলে আসছে। এখন রাজা নেই, তাতে কি প্রথা চালিয়ে যাচ্ছেন রাজ্য পর্যটন দফতরের অধিন দেবত্র ট্রাষ্ট, যাদের অধিনে মদন মোহন মন্দির সহ কোচবিহার রাজাদের আমলের ২১ টি মন্দির রয়েছে।

Advertisement ---
---
-----