৪.৬ তীব্রতায় কেঁপে উঠল ভূ-স্বর্গ

ছবি- প্রতীকী

শ্রীনগর: ফের ভূমিকম্প৷ বুধবার ভোর ৫.১৫ মিনিট নাগাদ ৪.৬ তীব্রতায় কেঁপে ওঠে জম্মু-কাশ্মীর৷ উৎসস্থল উত্তর কারগিল বলে জানা গিয়েছে৷ এদিকে এর ঠিক ২৮ মিনিট পরে আরও একটি কম্পন টের পাওয়া যায় হরিয়ানার ঝাজ্জরে৷ এর তীব্রতা ৩.১৷ তবে এই দুটি কম্পনেই কোনওরকম ক্ষয়ক্ষতি হয়নি৷

পড়ুন: শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল দেশ! ক্রমশই বাড়ছে মৃতের সংখ্যা

উল্লেখ্য, চলতি সপ্তাহে এই নিয়ে চতুর্থ ভূমিকম্প, যদিও সবকটির তীব্রতায় কম৷ এর আগে সোমবার উত্তরপ্রদেশের মীরটে ৩.৬ তীব্রতায় ভূমিকম্প হয়৷ কম্পন টের পাওয়া যায় দিল্লি, উত্তরপ্রদেশ এবং হরিয়ানাতে৷ ইউএসজিএস অনুযায়ী এর উৎসস্থল মীরাটের ৬ কিলোমিটার উত্তরে খারখোদাতে৷ ইউএসজিএস-এর রিপোর্ট অনুযায়ী, মাত্র ১০ কিলোমিটার গভীরে কম্পনের উৎপত্তি হয়েছে।

- Advertisement -

গত ৯ অগস্ট রবিবারের পর সোমবার সকালে ফের কম্পন অনুভূত হয় রাজধানীতে। দিল্লি ও তার পার্শ্ববর্তী এলাকা কেঁপে ওঠে। পরপর এইভাবে ভূমিকম্প হওয়ায় আতঙ্কিত হয়ে ওঠে স্থানীয় বাসিন্দারা।

রবিবার বিকেলেও আচমকা কম্পন অনুভূত হয় দিল্লিতে। এদিন বিকেল ৪টে ৪০ মিনিট নাগাদ অনুভূত হয় কম্পন। আতঙ্কে রাস্তায় নেমে আসেন সাধারণ মানুষ। এদিন উৎসস্থল ছিল হরিয়ানার ঝাজ্জর। কম্পনের মাত্রা রিখটার স্কেলে ছিল ৩.৮। এদিনও উৎসস্থলের গভীরতা ছিল ১০ কিলোমিটার।

Advertisement
---