পাকিস্তান সফর শেষে ব্রিটেনে ফিরলেন মালালা

ইসলামাবাদ: ব্রিটেনে ফিরছেন পাকিস্তানের নোবেলজয়ী ও শিক্ষাকর্মী মালালা ইউসুফজাই। সোমবার কাতার এয়ারলাইন্সের কিউআর-১৫ ফ্লাইটে ইসলামাবাদ থেকে ব্রিটেনের উদ্দেশে পাকিস্তানের মাটি ছাড়লেন তিনি৷ ফ্লাইটটি কাতারের দোহা বিমানবন্দরে যাত্রা বিরতি নেবে।

নারীশিক্ষা নিয়ে প্রচারের সময় তালিবান জঙ্গি গোষ্ঠীর ছোঁড়া গুলিতে গুরুতর আহত হন মালালা৷ তারপর চলে যান ব্রিটেনে৷ দেশত্যাগের প্রায় ছয় বছর পর গত ২৯ মার্চ চার দিনের সফরে পাকিস্তানে যান মানবাধিকার কর্মী মালালা ইউসুফজাই। এরপর শনিবার কড়া নিরাপত্তার মধ্যে জন্মস্থান সোয়াতে পৌঁছে নিজেদের বাড়ি পরিদর্শন করেন। এ সময় পড়াশুনা শেষ করে আবার পাকিস্তানে ফেরার আশা প্রকাশ করেন তিনি৷

পাকিস্তানের প্রত্যন্ত সোয়াত উপত্যকায় জন্ম নেওয়া মালালা তালিবানের বাধার পরও নারীশিক্ষা বিস্তারে কাজ করে যাওয়ায় ২০১২ সালে জঙ্গিরা তাঁকে গুলি করে। ২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে নোবেল শান্তি পুরস্কার পান তিনি৷ তখন তাঁর বয়স ছিল ১৭।

- Advertisement -

এবারের পাকিস্তান সফরে তাঁর সঙ্গী ছিলেন বাবা জিয়াউদ্দিন ইউসুফজাই ও মালালা তহবিলের সিইও ফারাহ মোহাম্মদ। পাকিস্তান সফরে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মালালা প্রধানমন্ত্রী শাহিদ খাক্কান আব্বাসির সাথে দেখা করেন। এরপর প্রধানমন্ত্রীর বাসভবনে এক অনুষ্ঠানে অংশ নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য দেন।

গত বছর কানাডার পার্লামেন্টে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর হাত থেকে দেশটির সম্মানসূচক নাগরিকত্বও পেয়েছেন ১৯ বছর বয়সী মালালা। হামলার ঘটনার পরও নারীশিক্ষা ও নারীদের অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছেন তিনি। মালালা ফান্ড নামের বিশেষ তহবিল গঠন করে পাকিস্তান, আফগানিস্তান, নাইজেরিয়া, কেনিয়া, জর্ডানের মতো দেশে নারীশিক্ষায় বিনিয়োগে কাজ করছেন তিনি।

Advertisement ---
---
-----