শিলাবৃষ্টিতে কোটি টাকার ক্ষতি মালদহের আমচাষে

স্টাফ রিপোর্টার,মানিকচক: শিলাবৃষ্টির জেরে মালদহের মানিকচকে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে আম চাষ। মালদহের এই এলাকায় কয়েকশো বিঘা বাগানের আম চাষ হয়। এর বেশীরভাগই শিলাবৃষ্টির ফলে ক্ষতিগ্রস্থ হয়েছে। ফলে আমচাষীদের মাথায় হাত পড়েছে। আমের পাশাপাশি প্রচুর ঘরবাড়িও ক্ষতিগ্রস্থ হয়েছে শিলাবৃষ্টিতে।

শুক্রবার সন্ধ্যা নাগাদ হঠাৎই ব্যাপক শিলাবৃষ্টি হয় মানিকচকের নুরপুর,সেখপাড়া,পাঠানপাড়া,মণ্ডলটোলা,লালবাথানী,তিওরপাড়া এলাকায়। আমচাষীরা জানিয়েছেন, “বিশাল বড় মাপের শিলাবৃষ্টি হওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছে আম চাষ। শিলার আঘাতে প্রচুর আম ঝড়ে পড়েছে।”

আরও পড়ুন: শিলাবৃষ্টির প্রভাবে উত্তরে সবজি চাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা

এছাড়া অনেক আম শিলার আঘাত লেগে পচে নষ্ট হয়েছে। চাষিদের আশঙ্কা ক্ষতির পরিমাণ কোটি টাকারও বেশি। দু’দিন আগে মালদহ সফরে এসে এখানকার আম বিদেশে রফতানির আশ্বাস দিয়েছিলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরফলে আশার আলো দেখেছিলেন মালদহের আমচাষীরা। কিন্তু তার আগেই মালদহের শিলাবৃষ্টি তাদের আশায় জল ঢেলে দিয়ে গেল।

এদিকে শিলাবৃষ্টির পাশাপাশি বেশ কিছু বাড়ির টালি,টিনের চালা ক্ষতিগ্রস্থ হয়েছে ওইসব এলাকায়। মালদহ জেলা পরিষদের সহকারী সভাধিপতি গৌড়চন্দ্র মণ্ডলের নেতৃত্বে এদিন ব্লক প্রশাসনের একটি দল ক্ষতিগ্রস্থ এলাকা ঘুরে দেখে। ক্ষয়ক্ষতির রিপোর্ট ওপর মহলে পাঠানো হবে বলে জানিয়েছেন, মালদহের সহকারী সভাধিপতি।

----
-----