স্টাফ রিপোর্টার, হাওড়া: কন্যাশ্রী, যুবশ্রী, খাদ্যসাথী, রূপশ্রী, লোকপ্রসার সহ রাজ্য সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্পের কাজ সাধারণ মানুষের সামনে তুলে ধরতে উন্নয়নের বার্তা নিয়ে ভ্রাম্যমান ডিজিটাল প্রদর্শনীর আয়োজন করল পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ। হাওড়া জেলায় এই কর্মসূচির সফল রূপায়ণ করতে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে জেলা প্রশাসন ও উলুবেড়িয়া পুরসভা।

বুধবার বিকেলে ‘মানুষের সাথে মা-মাটি-মানুষের সরকার’- নামাঙ্কিত এই ভ্রাম্যমান ট্যাবলোটির সূচনা করেন জেলাশাসক চৈতালি চক্রবর্তী। অতিরিক্ত জেলাশাসক( সাধারণ) অভিজিৎ কুমার লাটুয়া, অতিরিক্ত জেলাশাসক ( জেলা পরিষদ ) শঙ্কর প্রসাদ পাল, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক প্রদীপ্ত আচার্য্য প্রমুখ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Advertisement

প্রশাসন সূত্রের খবর: মা-মাটি-মানুষের সরকার উন্নয়নের বার্তা নিয়ে এই ভ্রাম্যমান ডিজিটাল প্রদর্শনী ট্যাবলো রাজ্যজুড়েই প্রচার চালাবে। এতে রাজ্যের উন্নয়নের তথ্যচিত্র দেখানো হচ্ছে। হাওড়া থেকে এই ট্যাবলো ভায়া জি.টি.রোড হয়ে বুধবার রাতেই পৌঁছবে হুগলিতে। সেখান থেকে যাবে অন্য জেলায়। এছাড়াও আরও দু’টি ট্যাবলো হাওড়া সদর এবং উলুবেড়িয়া মহকুমায় ঘুরবে ২৩ মার্চ পর্যন্ত। উলুবেড়িয়া রবীন্দ্র সদনে ২২-২৪ মার্চ হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

রাজনৈতিক মহলের মতে, সামনেই পঞ্চায়েত ভোট৷ অন্যদিকে মুকুল রায় বিজেপিতে যাওয়ার পর রাজ্যে গেরুয়া ঝড় তীব্রতর হচ্ছে৷ রয়েছে শাসকদলের অভ্যন্তরীন গোষ্ঠী কোন্দলও৷ এহেন ত্রিমুখী বাধা কাটিয়ে পঞ্চায়েতে নিজেদের সাফল্য ধরে রাখতে উন্নয়নের প্রচারে নামছে রাজ্য সরকার৷ যদিও সরকারের এক শীর্ষ আধিকারিকের দাবি, ‘‘এই ট্যাবলো প্রচারের সঙ্গে পঞ্চায়েত ভোটের কোনও সম্পর্ক নেই৷ সরকার কি কি কাজ করেছে, তা মানুষের জানান প্রয়োজন৷ তাই এই উদ্যোগ৷’’

----
--