নতুন বছর পরলেই সরকারি কর্মীদের জন্যে ঢালাও সুখবর!

কলকাতা: ডিএ নিয়ে এরাজ্যের সরকারি কর্মচারীদের রাগ-অভিমান থাকলেও ছুটি নিয়ে কারোরই কিছু বলার নেই৷কারণ তৃণমূল সরকারের আমলেই সরকারি কর্মীদের ছুটি আগের থেকে অনেক বেড়েছে৷ ছুটির ক্ষেত্রে প্রশাসনের এই ‘উদারতা’ এবং পঞ্জিকার বিধান মেনে আগামী বছরও বিস্তর ছুটির সুযোগ থাকছে৷

সম্প্রতি নজরুল মঞ্চের সভায় মুখ্যমন্ত্রী বলেন, চলতি বছরে সরকারি কর্মীরা ২৭ দিন ছুটি পেয়েছেন। আগামী বছর সেটা বেড়ে ৩৫ দিন হচ্ছে। আগামী বছর থেকে কী উপলক্ষে আটটি নতুন ছুটি হবে, তা কিছুদিনের মধ্যে বোঝা যাবে যখন অর্থ দফতর এই সংক্রান্ত নির্দেশিকা জারি করবে। সাধারণত অক্টোবর মাসে এই নির্দেশিকা জারি হয়।

আরও পড়ুন: শুধুমাত্র ‘ভার্জিন’দের জন্যই এই রাজ্য সরকারি চাকরি

- Advertisement -

এবারের পুজোয় সরকারি কর্মীরা টানা ১৩ দিন ছুটি পাচ্ছেন। ২৬ সেপ্টেম্বর বন্ধ হয়ে ৯ অক্টোবর সরকারি অফিস খুলবে। আগামী বছরও পুজো উপলক্ষে সরকারি কর্মীরা ১৩ দিন ছুটি পাচ্ছেন।২০১৮-তে ১৫ অক্টোবর, সোমবার পড়েছে ষষ্ঠী৷ কিন্তু বাস্তবে সরকারি দফতর তারও দু’দিন আগে শনিবার , ১৩ অক্টোবর বন্ধ হবে৷ এই ছুটি চলবে ২৫ অক্টোবর, বৃহস্পতিবার পর্যন্ত৷ কেউ ২৮ অক্টোবর একটা ছুটি নিয়ে নিলেই কেল্লা ফতে৷ তাহলেই ১৫ দিন হয়ে যাবে।

আরও পড়ুন: অ্যাসিড আক্রান্তদের সরকারি চাকরিতে বিশেষ সংরক্ষণের উদ্যোগ কেন্দ্রের

কালীপুজো ৬ নভেম্বর, মঙ্গলবার৷ ৯ নভেম্বর , শুক্রবার ভাইফোঁটা দিয়ে ছুটি শেষ হবে৷ তার পরেই শনি –রবি৷মুখ্যমন্ত্রী নিজেই জানিয়েছেন, কালীপুজো-ভাইফোঁটার সময় চারদিনের ছুটির প্যাকেজের ব্যবস্থা করে দেওয়া হয়েছে কর্মীদের। আগে এরকম ছুটির ব্যবস্থা কর্মীদের জন্য করে দেওয়া হত না বলে তিনি উল্লেখ করেন।

তবে হোলি শনিবার ও বাংলা নববর্ষ রবিবার পরায় এই দুটোদিন ছুটি মার যাবে সরকারি কর্মীদের৷ এই দুদিন বাদ দিলে ছুটি নিয়ে আগামী বছর হাসিমুখেই কাটবে তাদের৷

Advertisement
---