ফের মমতাকে খোঁচা মুকুলের

কলকাতা:   ঠাণ্ডার লড়াই জারি রেখেই ফের সংখ্যালঘু উন্নয়ন নিয়ে এবার সরাসরি রাজ্য সরকারের সমালোচনায় তৃণমূলের প্রাক্তন সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়। সংখ্যালঘুদের ক্ষোভ নিয়ে সম্প্রতি এক প্রবন্ধ সংকলনে কলম ধরেছেন তিনি। রাজ্য সরকারকে খোঁচা দিয়ে তিনি লিখেছেন, শুধু সাইকেল দিয়ে সংখ্যালঘুদের উন্নয়ন সম্ভব নয়।
তৃণমূলের সঙ্গে সম্পর্কে চিড় ধরতেই ছুটে গিয়েছেন ফুরফুরা শরিফে। সেখানে তোহা সিদ্দিকির সঙ্গে দেখা করেছিলেন মুকুল রায়। সংখ্যালঘুদের উন্নয়নকে কার্যত কুমিরের কান্নার সঙ্গেও তুলনা করেছিলেন। এবার তাঁর কথাটাই এল ছাপার অক্ষরে। সংখ্যালঘুদের ক্ষোভ নিয়ে প্রবন্ধ সংকলন প্রতিশ্রুতি ও উন্নয়নের প্রচ্ছদে লেখা হয়েছে, শুধু কুমিরের কান্না নয়, ভিক্ষা নয়, চাই অধিকার।
এই সংকলনে কলমও ধরেছেন মুকুল রায়। তাঁর লেখাতে তিনি আগাগোড়াই নিশানা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূল সরকারকে। সরাসরি তিনি লিখছেন, শুধুমাত্র সাইকেল দিলেই সংখ্যালঘুদের উন্নয়ন হবে না।
সাইকেল বিতরণ হোক বা ইমাম ভাতা, সংখ্যালঘু উন্নয়নকে সামনে রেখে তৃণমূল সরকারের কাজকর্ম নিয়ে বারবার সমালোচনা হয়েছে। নিজের লেখা ‘এক বৃন্তে দুটি কুসুম’ শীর্ষক প্রবন্ধে সেই সমালোচনাকে আরও উস্কে দিয়েছেন তৃণমূলেরই এক সময়ের সেকেন্ড ইন কমান্ড। এই লেখায় মেক ইন ইন্ডিয়ার পক্ষে সওয়াল করেছেন তিনি। মুকুল রায়ের এই লেখাকে যথেষ্ট তাৎপর্যের সঙ্গে দেখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Advertisement
----
-----