এটাই কি তাহলে কম দামের মারুতির ইলেকট্রিক গাড়ি?

ক্রমশ বাড়ছে জ্বালানির দাম! এই অবস্থায় সাধারণ মানুষের গাড়ি কেনাটা রীতিমত বিলাসিতা হয়ে দাঁড়িয়েছে। যদিও গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি বলছে গাড়ি বিক্রি কার্যত প্রত্যেকদিনই বাড়ছে। ফলে বিশেষজ্ঞরা মনে করছেন, এভাবে পেট্রোপণ্য ব্যবহারের ফলে তা একটা সময় শেষ হয়ে যাবে। আর সেজন্যে বিকল্প শক্তির উপর জোর দেওয়া হচ্ছে। এই অবস্থায় বিশেষত বিশ্বের সব গাড়ি প্রস্তুতকারী সংস্থাই ইলেকট্রিক গাড়ি তৈরির উপর বিশেষ জোর দিচ্ছে। পিছিয়ে নেই মারুতিও। ভারতে তাদের প্রথম বিদ্যুত্চালিত গাড়ি প্রকাশ্যে আনল মারুতি সুজুকি। যদিও এটি এখনও পর্যন্ত খসড়া নকশা বলেই সংস্থার তরফে জানানো হয়েছে।

ইতিমধ্যে টাটা তাদের ইলেকট্রিক গাড়ি নিয়ে কাজ শুরু করে দিয়েছে। সেই তালিকায় এবার নাম লেখালো মারুতিও। তবে গাড়ির নকশা প্রকাশ্যে আনলেও গাড়িটির নাম কী তাও জানায়নি সুজুকি। তবে প্রাথমিক ভাবে এই গাড়ির চেহারার সঙ্গে ওয়াগন আর-এর বিপুল মিল পাচ্ছেন বিশেষজ্ঞরা।

জানা গিয়েছে অক্টোবর থেকেই ভারতে তাদের বিদ্যুত্চালিত গাড়ির পরীক্ষা নিরীক্ষা চালু করে দেবে মারুতি সুজুকি। সংস্থার মোট ৫০টি মডেল ভারতে পরীক্ষা করে দেখা হবে। ২০২০ সালের এপ্রিলে এই গাড়ি ভারতে লঞ্চ হতে পারে বলে জানিয়েছে মারুতি সুজুকি। ভারতেই তৈরি হবে এই গাড়ির যাবতীয় যন্ত্রাংশ।

Advertisement
---
-----