৬.৮ মাত্রার ভূমিকম্পে কাঁপবে কলকাতা, ডেঞ্জারজোনে সল্টলেক-পার্ক স্ট্রিট

ফাইল ছবি

কলকাতা: সদ্য সুনামিতে মৃত্যুমিছিল দেখেছে ইন্দোনেশিয়া। এরই মধ্যে আশঙ্কার কথা শোনাল আইআইটি খড়্গপুরের গবেষকরা। প্রবল ভূমিকম্পে কেঁপে উঠতে পারে কলকাতা।

গবেষকদের রিপোর্টে বলা হয়েছে, ভয়াবহ ভূমিকম্পে যে কোনও সময় মুহূর্তে তছনছ হয়ে যেতে পারে কলকাতা সহ আশেপাশের বিস্তীর্ণ এলাকা। এই কম্পনের মাত্রা হতে পারে রিখটার স্কেলে ৬.১ থেকে ৬.৮ মাত্রার মধ্যে। বছর ৫০ বাদে সেই কম্পনের মাত্রা আরও কিছুটা বাড়তে পারে বলেও আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

সিসমোলজিক্যাল মাইক্রোজোনেশনের একটি ম্যাপ তৈরি করেছে আইআইটি খড়্গপুর। তার মাধ্যমে কলকাতায় ভূমিকম্পের তীব্রতা অনুমান করা হচ্ছে। এই পরিস্থিতি এড়াতে কি ব্যবস্থা নেওয়া যেতে পারে তার দিক নির্দেশ পাওয়া যাবে সেখানে।

- Advertisement -

কলকাতা সহ–বিস্তীর্ণ এলাকায় ভূমিকম্পের ফলে বিস্তীর্ণ এলাকা জলের তলায় চলে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। অন্তত ৫০ হাজার কোটি টাকার ক্ষতি হবে। আর সবথেকে বেশি বিপজ্জনক অবস্থানে রয়েছে কলকাতার পার্কস্ট্রিট, সল্টলেক, নিউটাউন, রাজারহাট, দমদমের মতো এলাকা। জনবহুল এইসব এলাকায় যে ব্যাপক ক্ষতি হবে, সেই আশঙ্কা থেকেই যাচ্ছে।

কলকাতায় হতে পারে প্রবল ভূমিকম্প। বুধবার এমনই আশঙ্কার কথা শোনালেন আইআইটি খড়্গপুরের গবেষকরা। ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের পরে বিশেষজ্ঞরা বলেছিলেন, এই ভূমিকম্প কিছুই নয়। এখনও আসা বাকি রয়েছে প্রবল ভূমিকম্পের।