শিল্পপতিদের সঙ্গে বৈঠক অমিতের

কলকাতা: পরের বছর ১৬-১৭ জানুয়ারি শহরে বসছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। কিন্তু তার প্রস্তুতির জন্য শিল্পপতিদের সঙ্গে নবান্নে বৈঠক সেরে নিতে চান রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র৷ নবান্ন সূত্রে খবর, ২০ নভেম্বর রাজ্যের অমিত মিত্র শিল্পপতিদের সঙ্গে বৈঠক করবেন। কোন কোন ক্ষেত্র থেকে কীভাবে কতটা বিনিয়োগ আসতে পারে তা বুঝতেই ওই বৈঠক ডাকা হয়েছে বলে মনে করছে শিল্পমহল।

পরবর্তী বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট হবে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে। তারই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে ৷ দেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি বিদেশের মাটিতেও এই সম্মেলনের জন্য প্রচার করছে রাজ্য সরকার। মন্ত্রীর পাশাপাশি প্রচার চালাচ্ছেন আমলারাও। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের প্রচারে নেমেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমানে লন্ডন সফরেও তিনি সেই সুযোগ কাজে লাগাবেন বলে আশা করা হচ্ছে।

কিন্তু প্রচারের পাশাপাশি এই সম্মেলনের রূপরেখা তৈরি করা হচ্ছে ৷ শিল্প দফতর এই বিষয়ে প্রতি বছরই শিল্পপতি বা বণিক মহলের পরামর্শ নিয়ে থাকে। কারণ তাদেরও কাকে কোন দায়িত্ব নিতে হবে সেটাও জানিয়ে দেওয়া হয়ে থাকে। এই সব নিয়ে পরিস্থিতি পর্যালোচনা করতে নবান্নে ২০ নভেম্বর অমিত মিত্র বণিকসভা ও শিল্পপতিদের সঙ্গে বৈঠক করবেন। এবারের সম্মেলনে বিশেষ নজর দেওয়া হচ্ছে – কেমিক্যাল ,পেট্রকেমিক্যাল, টেক্সটাইল ও অ্যাপারেল, আইটি এবং আইটিইএস, স্টার্ট আপ, পরিকাঠামো ইত্যাদি ক্ষেত্র৷

----
-----