রেড কর্নার নোটিশের বিরুদ্ধে ইন্টারপোলে আবেদন মেহুল চৌকসির

নয়াদিল্লি: এবার পিএনবিকান্ডে অভিযুক্ত হীরে ব্যবসায়ী মেহুল চৌকসি ইন্টারপোলের কাছে রেড কর্নার নোটিশের বিরুদ্ধে আবেদন জানালেন। তবে রেড কর্নার নোটিশ এখনও ইস্যু করা হয়নি।যদিও ভারতীয় তদন্তকারী সংস্থাগুলি তাঁর আবেদনের বিরোধিতা করছে। সূত্রের খবর,চলতি বছরের অক্টোবর মাসে ফ্রান্সের লিয়নে ইন্টারপোল কমিটি রেড কর্নার নোটিশ নিয়ে সিদ্ধান্ত নেবে।

প্রসঙ্গত, পিএনবিকান্ড সামনে আসার আগেই দেশ থেকে পালিয়ে যান মেহুল চৌকসি। ইন্টারপোল কমিটি হল আন্তর্জাতিকস্তরের অপরাধ দমনের লক্ষ্যে গঠিত বিভিন্ন দেশের পুলিশ যৌথমঞ্চ৷ এ সদস্য হল ১৯২টি দেশ৷

বৃহস্পতিবার, ইন্টারপোল কমিটি কোটিপতি ব্যবসায়ী নীরব মোদি ঘনিষ্ঠ ও তাঁর সংস্থার উচ্চ পদাধিকারী মিহির আর বানসালীর বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করে। বানসালীর বিরুদ্ধে পিএনবিকান্ডে ২ লক্ষ কোটি টাকা তছরুপে জড়িত থাকার অভিযোগ রয়েছে। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

- Advertisement -

চলতি বছরের জানুয়ারি মাসে পিএনবি কান্ড নজরে আসে। ভুল তথ্য দেখিয়ে দেশের পাঞ্জাব ন্যাশানাল ব্যাংক থেকে প্রায় তেরো হাজার কোটি টাকা বিদেশে পাচার করার অভিযোগ ওঠে । ঘটনায় জড়িত থাকার অভিযোগ ওঠে দুই মামা-ভাগ্নের নীরব মোদি ও মেহুল চৌকসি বিরুদ্ধে। ঘটনা জানাজানি হওয়ার আগেই জানুয়ারীর মাসের প্রথম সপ্তাহে দেশ ছেড়ে পালিয়ে যান তারা।

Advertisement
---