বেঙ্গালুরু: অল্পের জন্য প্রাণে বাঁচলেন ৩৩০ জন যাত্রী৷ মুহুর্তের ভুলে ঘটে যেত পারত বড়সড় দুর্ঘটনা৷ মাঝআকাশে কোনও রকমে সংঘর্ষ এড়াল ইন্ডিগোর দুটি বিমান৷

প্রায় মুখোমুখি চলে এসেছিল বিমানদুটি৷ কোনও ক্রমে দিক পরিবর্তন করেন পাইলটরা৷ ইন্ডিগোর এয়ারবাস এ–৩২০ কোয়েম্বাটোর থেকে হায়দরাবাদ যাচ্ছিল। ইন্ডিগোর আর একটি বিমান বেঙ্গালুরু থেকে কোচিন যাচ্ছিল। দশই জুলাই বেঙ্গালুরুর আকাশে এই ঘটনা ঘটে৷

হঠাৎই দুই বিমানের পাইলট দেখতে পান তাঁরা একই উচ্চতায় উড়ছেন। ঘণ্টায় কয়েকশো কিলোমিটার বেগে একে অপরের দিকে এগিয়ে আসছিল বিমান দুটি। কয়েক মুহূর্তের মধ্যে ঘটে যেত বড় বিপদ।
এয়ার ট্রাফিক কনট্রোলের তরফ থেকে ভুল তথ্য দেওয়া হয়েছিল বলে জানা গিয়েছে৷ এই কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়৷ কোয়েম্বাটোর–হায়দরাবাদগামী বিমানটিকে এয়ার ট্রাফিক কন্ট্রোলের পক্ষ থেকে বলা হয়েছিল ৩৬,০০০ ফুট উচ্চতায় উড়তে।

অন্যদিকে বেঙ্গালুরু–কোচিনগামী বিমানটিকে বলা হয়েছিল ২৮,০০০ ফুট উচ্চতায় উড়তে। একটা সময়ের পর একটি বিমান উড়তে শুরু করে ২৭,৫০০ ফুট এবং ২৭,৩০০ ফুট উচ্চতায়। ককপিট অ্যালার্টের জেরেই এই দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে বলে ইন্ডিগোর তরফে জানানো হয়েছে।
গোটা ঘটনাটি ইতিমধ্যেই অসামরিক বিমান পরিবহন মন্ত্রকে জানানো হয়েছে৷ তৈরি করা হয়েছে রিপোর্ট৷ সেই রিপোর্ট মন্ত্রকে জমা দিয়েছে ইন্ডিগো৷ এই ঘটনায় ইন্ডিগো কোনও তদন্ত করবে না বলে জানিয়ে দিয়েছে।

জানা গিয়েছে মাত্র আট কিলোমিটার দূরে থাকা অবস্থায় বিমান দুটি নিজেদের দিক পরিবর্তন করে৷ ডিজিসিএ-কে গোটা ঘটনা জানিয়েছে ইন্ডিগো৷ হায়দরাবাদের বিমানটিতে ১৬২টি জন যাত্রী ও অন্য বিমানটিতে ১৬৬ জন যাত্রী ছিলেন৷ সংবাদ সংস্থা পিটিআই বলছে ককপিটের অ্যালার্ম বেজে ওঠার পরেই সতর্ক হন পাইলটরা৷ পুরোটাই এয়ার ট্রাফিক কন্ট্রোলের গাফিলতি বলে দাবি করেছে বিমান সংস্থা। বিমান দুর্ঘটনা তদন্তকারী দল ঘটনার তদন্ত শুরু করেছে।

এর আগে, জুন মাসেই বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় ইন্ডিগোর একটি বিমান। কলকাতা বিমানবন্দর থেকে বেঙ্গালুরুর উদ্দেশ্যে রওনা দিয়েছিল সিক্স ই ৩৪৫ বিমানটি। মাঝ আকাশে পৌছানো মাত্র হঠাৎ বিমানের কেভিনের সামনে ফাটল দেখতে পান পাইলট। ততক্ষনাৎ, পাইলট এটিসি-র সাথে যোগাযোগ করেন তিনি।

ফের কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয় বিমানটিকে। বিমানটিকে ৩২ নং গেটে রাখা হয়েছে এবং সারাইয়ের কাজ চলছে। জানা গিয়েছে, বিমানের যাত্রীরা সুরক্ষিত রয়েছেন।

----
--