ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে MiG যুদ্ধবিমান বানাবে রাশিয়া

নয়াদিল্লি: ভারতীয় সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে নৌবাহিনীর জন্য MiG-29 K ফাইটার জেট তৈরি করবে রাশিয়া। মস্কোর এই সিদ্ধান্ত নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’র একটা বড়সড় সাফল্য বলেই মনে করা হচ্ছে।

সংস্থার সিইও ইলিয়া তারাশেঙ্কো জানান, তারা শীঘ্রই এই মর্মে ভারত সরকারকে একটি বিস্তারিত প্রস্তাব পেশ করবে। সেখানে যৌথ উদ্যোগে বিমান নির্মাণের প্রস্তাব দেওয়া হবে। তিনি আরও বলেন, মেক ইন ইন্ডিয়া প্রকল্পকে পূর্ণ সহযোগিতা করতে তারা প্রস্তুত।

আরও পড়ুন: হঠাত হামলা রাশিয়ায়! উড়ে গেল যুদ্ধবিমান মিগ-৩১ এবং কেএ-২৭ হেলিকপ্টার

- Advertisement -

গত জানুয়ারি মাসে ৫৭টি মাল্টি-রোল কমব্যাট এয়ারক্র্যাফট কেনার জন্য বিশ্বব্যাপী যুদ্ধবিমান নির্মাণকারী সংস্থার থেকে রিক্যোয়েস্ট ফর ইনফরমেশন চেয়ে পাঠায় ভারত। বর্তমানে, ৬টি যুদ্ধবিমান নৌসেনার চাহিদার যোগ্যতা বিচারের অধীন রয়েছে। সেগুলি হল—রাফাল (দাসো, ফ্রান্স), এফ-১৮ সুপার হর্নেট (বোয়িং, মার্কিন যুক্তরাষ্ট্র), মিগ ২৯-কে (মিগ, রাশিয়া), সাব (গ্রিপেন, সুইডেন), এফ-৩৫বি এবং এফ-৩৫সি (দুটিই লকহিড মার্টিন, মার্কিন যুক্তরাষ্ট্র)। এর মধ্যে রাফাল ও মিগ-২৯কে হল দুই-ইঞ্জিন বিশিষ্ট বিমান, অন্যগুলি এক-ইঞ্জিন বিশিষ্ট।

তারাশেঙ্কোর দাবি, ভারতী নৌসেনার জন্য মিগ-২৯কে হল সবচেয়ে ভাল। তিনি যোগ করেন, দুই দেশের মধ্যে দীর্ঘ ৫০ বছরের সামরিক সম্পর্ক রয়েছে। তিনি চান, এই সম্পর্ক আরও মজবুত হোক। বর্তমানে ভারতীয় নৌসেনায় ৪৫টি মিগ-২৯কে যুদ্ধবিমান রয়েছে।

আরও পড়ুন: ভেঙে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান মিগ-২৯

Advertisement
---