কিউবায় ‘কাস্ত্রো’ জমানার অবসান

হাভানা: রাউল কাস্ত্রোর ঘনিষ্ঠ সহযোগী মিগেল দিয়াস-কানেলই হতে যাচ্ছেন কিউবার পরবর্তী প্রেসিডেন্ট। এই সিদ্ধান্ত নিয়েছেন দেশটির পার্লামেন্ট।

নতুন নেতৃত্ব বাছাইয়ের অধিবেশনে বুধবার কিউবার ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্যরা ৫৭ বছর বয়সী মিগেলকে প্রেসিডেন্ট পদের একমাত্র প্রার্থী হিসেবে বেছে নেন। দশ বছর ধরে কিউবার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পর অবসর নিচ্ছেন ৮৬ বছর বয়সী রাউল কাস্ত্রো। ২০০৬ সালে ভাই ফিদেল কাস্ত্রোর স্থলাভিষিক্ত হন তিনি।

রাউল প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে কিউবার সম্পর্ক গড়ে তা এগিয়ে নেওয়ার চেষ্টা করেছিলেন। বারাক ওবামা মার্কিন প্রেসিডেন্ট থাকাকালীন দু দেশের সম্পর্কের এ উন্নয়ন হচ্ছিল। কিন্তু ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে এই সম্পর্কের অবনমন হতে শুরু করে৷

- Advertisement -

এক দশকের দায়িত্ব পালন শেষে এদিনই মিগেলের কাছে নেতৃত্বের ব্যাটন হস্তান্তর করবেন ৮৬ বছর বয়সী রাউল, যার মাধ্যমে চার দশক পর কিউবার প্রেসিডেন্ট হবেন এমন একজন, যার নামের শেষে ‘কাস্ত্রো’ নেই।

প্রেসিডেন্ট পদ থেকে সরে গেলেও ২০২১ সালের পরবর্তী কংগ্রেস পর্যন্ত কিউবার কমিউনিস্ট পার্টির প্রধান থাকবেন রাউল। ফলে সরকার পরিচালনার ক্ষেত্রেও তার গুরুত্বপূর্ণ প্রভাব থাকবে বলে ধারণা পর্যবেক্ষকদের।

শারীরিক অসুস্থতার জন্য ২০০৮ সালে ভাই ফিদেল দায়িত্ব ছেড়ে দিলে কিউবার প্রেসিডেন্ট হন রাউল। ১৯৫৯ সালের বিপ্লবে মার্কিন মদদপুষ্ট একনায়ক বাতিস্তাকে উৎখাতের পর পাঁচ দশক কিউবা ছিল ফিদেলের নেতৃত্বাধীন।

Advertisement ---
---
-----