অন্তত ৩০ দিনের যুদ্ধের গোলা-বারুদ মজুত করতে হবে ভারতকে

নয়াদিল্লি: সামরিক খরচে ক্রমশ বিশ্বের অনেক দেশকেই ইতিমধ্যে পিছনে ফেলে দিয়েছে ভারত। বিদেশ থেকে উচ্চপ্রযুক্তি আমদানি করে সবাইকে টেক্কা দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। কিন্তু মুখোমুখি লড়াই করার জন্য যথেষ্ট উপকরণ নেই দেশের ভাঁড়ারেল তাই সেগুলোরই আগে বন্দোবস্ত করতে বলল ‘ডিফেন্স প্ল্যানিং কমিটি।’

অন্তত ৩০ দিনের যুদ্ধের জন্য যথেষ্ট পরিমাণ গোলা-বারুদ সংগ্রহ করতে বলেছে ওই কমিটি। ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত ওই কমিটির মাথায় রয়েছে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। এছাড়াও রয়েছে তিন বাহিনীর প্রধান ও প্রতিরক্ষা সচিব। গত ৩ মে এই কমিটির একটি বৈঠক হয়। সেখানেই গোলা-বারুদের অভাব নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

ভারতীয় সেনার কাছে বর্তমানে মাত্র ১০ দিনের যুদ্ধের মত গোলা-বারুদ রয়েছে। অথচ হাই টেক অস্ত্রের পিছনে ছুটছে সরকার। ওই কমিটির দাবি, অস্ত্র প্রস্তুতকারী সংস্থাগুলির ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে গোলা-বারুদ তৈরি করতে হবে।

- Advertisement DFP -

কিছুদিন আগেই ক্যাগ রিপোর্টে সেনাবাহিনীর প্রয়োজনীয় গোলাবারুদের অভাবের কথা বলা হয়। রিপোর্টে জানানো হয়, ভারতীয় সেনার হাতে যে পরিমাণ গোলাবারুদের মজুত রয়েছে যুদ্ধের সময় তাতে ১০ দিনের বেশি যুদ্ধ চালানো সম্ভব নয়। এই রিপোর্টের পরিপ্রেক্ষিতে রাজ্যসভায় বিরোধী সদস্যরা সশস্ত্র বাহিনীর প্রস্তুতি সংক্রান্ত প্রসঙ্গ উত্থাপন করেন। এর জবাবে জেটলি সদস্যদের আশ্বস্ত করে বলেন, রিপোর্টে একটি নির্দিষ্ট সময়ে গোলাবারুদের ঘাটতির কথা বলা হয়েছে। তারপর থেকে এ ব্যাপারে অগ্রগতি ঘটেছে। অস্ত্রশস্ত্র, গোলাবারুদ সংগ্রহের প্রক্রিয়া অনেক বেশি সহজ করা হয়েছে।

Advertisement
----
-----