বর্ধমানে সাত দিনই বসবে হাট নির্দেশ মন্ত্রী তপন দাশগুপ্তের

স্টাফ রিপোর্টার, বর্ধমান: প্রায় মাস খানেক আগে চালু হয়েছিল পূর্ব বর্ধমানে কৃষি খামারের কিষাণ মণ্ডিত একটি হাট৷ সেটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন রাজ্যের কৃষিজ বিপণন দফতরের মন্ত্রী তপন দাশগুপ্ত।

হাটুরেদের দাবি মেনে মন্ত্রী তপন দাশগুপ্ত রোদ বৃষ্টির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য হাটের পাকাপোক্ত ছাউনি করে দেওয়ার ঘোষণাও করেন। পাশাপাশি বর্তমানে মঙ্গল ও শনিবার বিকালের দিকে এই হাট বসার পরিবর্তে সপ্তাহে সাতদিনই হাট বসানোর নির্দেশ দিয়ে যান। এদিন এই কিষাণ মণ্ডির হাট ঘুরেও দেখেন তাঁরা। হাটে আসা সাধারণ মানুষের দাবি মেনে এই হাটেই একদিন করে তাঁতের কাপড়ের হাট বসানোর দাবি জানান বর্ধমান উত্তরের তৃণমূল বিধায়ক নিশীথ মালিক। জেলাশাসক জানিয়েছেন, কিষাণ মণ্ডিতে ধান কেনা-বেচার পাশাপাশি এই হাট চালু হওয়ায় এলাকার আর্থ সামাজিক অবস্থার উন্নতি হবে।

- Advertisement -

বর্ধমান ১ নং ব্লকের অধীন জেলা কৃষি খামারের কিষাণ মণ্ডিতে এই হাট চালু হয়েছিল৷ মন্ত্রী তপন দাশগুপ্ত হাট উদ্বোধনের পাশাপাশি অনলাইনে শুল্ক দেওয়ার প্রকল্পেরও উদ্বোধন করলেন৷ অনুষ্ঠানে মন্ত্রী তপন দাশগুপ্ত ছাড়াও উপস্থিত ছিলেন সঙ্গে ছিলেন রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ, জেলা পরিষদের সভাধিপতি দেবু টুডু, জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব, রাজ্যের কৃষিজ দফতরের সেক্রেটারি মিতালী বন্দ্যোপাধ্যায় প্রমুখরাও।

এদিন মন্ত্রী তপন দাশগুপ্ত বলেন, রাজ্যের মুখ্যমন্ত্রীর নির্দেশে গোটা রাজ্যে তৈরি হয়ে যাওয়া ১৮৬ টি কিষাণ মণ্ডিকেই ভালোভাবে চালু করার উদ্যোগ শুরু হয়েছে। সেই নির্দেশেই ইতিমধ্যেই ১৩০ টি কিষাণ মণ্ডিকে ভালোভাবে চালু করা হয়েছে৷

কেন্দ্রীয় সরকারি সংস্থা এনইএমএলের ম্যানেজিং ডিরেক্টর রাজেশ সিনহা এদিন জানিয়েছেন, গোটা রাজ্য জুড়ে এই অনলাইন ব্যবস্থা চালু করা হচ্ছে৷ তাঁদের এই সুযোগ দেওয়ায় জন্য তাঁরা রাজ্য সরকারের কাছে কৃতজ্ঞ। এর ফলে পণ্য পরিবহণকারীদের ব্যাপক সুবিধা হবে।

রাজ্য কৃষিজ বিপণন দফতরের সচিব রাজেশ কুমার সিনহা জানিয়েছেন, এই অনলাইন ব্যবস্থা চালু হওয়ায় এতদিন পণ্য পরিবহণকারীদের নিজে গিয়ে তাঁদের বিভিন্ন চেকপোষ্টে শুল্ক জমা দিতে হত৷ তা আর দিতে হবে না। তিনি যে কোনও প্রান্ত থেকেই এই শুল্ক অনলাইনে জমা দিতে পারবেন।

Advertisement ---
-----