পিয়ংইয়ংঃ   ক্রমশ উত্তর কোরিয়া এবং আমেরিকার মধ্যে বাড়ছে উত্তেজনা।  এই অবস্থায় নতুন করে আমেরিকাকে হুঁশিয়ারি দিল উত্তর কোরিয়া।  কোরিয় উপদ্বীপে মোতায়েন পরমাণু শক্তিচালিত একটি মার্কিন সাবমেরিনকে ডুবিয়ে দেওয়ার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।  পিয়ংইয়ংয়ের হুঁশিয়ারি, আমেরিকা সামান্যতম ভুল করলে কোরিয় উপদ্বীপে মোতায়েন মার্কিন সাবমেরিনটি ডুবিয়ে দেওয়া হবে।

উত্তর কোরিয়ার সরকারের নিয়ন্ত্রণে থাকা নিউজ ওয়েবসাইট ‘উরিমিনজোক্কিরি’ জানিয়েছে, “ইউএসএস মিশিগান সামান্যতম নড়াচড়া করার চেষ্টা করলে ডুবোজাহাজটিকে মুহূর্তের মধ্যে ডুবিয়ে দেওয়া হবে।”  এটি আরও বলেছে, কোরিয় উপদ্বীপে একটি মার্কিন নৌ স্ট্রাইক গ্রুপ মোতায়েনের পর আবার সাবমেরিনের আগমন উত্তর কোরিয়ার জন্য ‘সামরিক হুমকি’ সৃষ্টি করেছে।

উত্তর কোরিয়ার সরকার ওই নিউজ ওয়েবসাইটের মাধ্যমে আরও বলেছে, “পরমাণু শক্তিশালিত বিমানবাহী রণতরী হোক কিংবা সাবমেরিন হোক আমাদের সামরিক শক্তির সামনে সেগুলোর লোহালক্করের স্তুপে পরিণত হতে মোটেও সময় লাগবে না।”  উত্তর কোরিয়াকে চাপে রাখার জন্য আমেরিকা সম্প্রতি নিজের বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসনের নেতৃত্বে একটি স্ট্রাইক গ্রুপকে কোরিয় উপদ্বীপে পাঠিয়েছে। চলতি সপ্তাহের গোড়ার দিকে পরমাণু শক্তিচালিত সাবমেরিন ইউএসএস মিশিগান ওই স্ট্রাইক গ্রুপের সঙ্গে যোগ দিয়েছে। ওদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে দিয়ে বলেছেন, উত্তর কোরিয় নেতা কিম জং-উন যদি আরেকটি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালান তাহলে তিনি (ট্রাম্প) অসন্তুষ্ট হবেন।

----
--