তেহরান:  ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচী অব্যাহত থাকবে। কোনও শক্তির কাছেই মাথা নত করা হবে না। এমনটাই আশা প্রকাশ করলেন তেহরানের নয়া প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি। প্রেসিডেন্ট হাসান রুহানির দ্বিতীয় মেয়াদের প্রশাসনে জেনারেল আমির হাতামি প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ হয়েছেন। দায়িত্ব নিয়েই নাম না করে আমেরিকাকে বিঁধলেন দেশের নয়া এই প্রতিরক্ষামন্ত্রী।

হাতামি বলেন, ইরানের সামরিক বাহিনীর শক্তি ও সক্ষমতাকে দুর্বল করার লক্ষ্যে শত্রুদের পক্ষ থেকে নানা নিষেধাজ্ঞা আরোপ করার ফলে বর্তমান পরিস্থিতি বিশেষ বিবেচনার দাবি রাখে। তিনি আরও বলেন, “এই অঞ্চলে শত্রুদের উপস্থিতি রয়েছে, তারা বিপুল অস্ত্র ও গোলাবারুদ জমা করেছে। এমনকি, শত্রুরা ইরানের সামরিক সক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে বিভিন্ন ষড়যন্ত্রে মেতে উঠেছে। তাই তাদের এসব নানামুখী ষড়যন্ত্র রুখে দেওয়ার লক্ষ্যে আমরাও বিভিন্ন কর্মপন্থা স্থির করেছি।”

অন্যদিকে, ইরানের ক্ষেপণাস্ত্র এবং প্রতিরক্ষা খাতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনের জন্য জেনারেল হাতামি ভূঁয়সী প্রশংসা করেন। তাঁর মতে, মিসাইলের উন্নতির ধারা অব্যাহত রাখা উচিত। জেনারেল হাতামি আরও বলেন, ইরানের প্রতিরক্ষা ব্যবস্থাকে জোরদার করার লক্ষ্য প্রেসিডেন্ট হাসান রুহানি লিখিতভাবে কড়া নির্দেশ দিয়েছেন। পাশাপাশি তার দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীরও এই ব্যাপারে সুপষ্ট পরিকল্পণা ও নির্দেশনা রয়েছে বলে জানান তিনি।

----
--