IS-র প্রতি আগ্রহ ছিল নিখোঁজ নাজিব আহমেদের

নয়াদিল্লি: জেএনইউ পড়ুয়া নাজিব আহমেদের নিখোজ তদন্তে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। নিখোজ হওয়ার আগে গুগল এবং ইউটিউবে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের ব্যাপারে তথ্য সংগ্রহ করছিল নাজিব। দিল্লি পুলিশের তরফ থেকে এই খবর জানানো হয়েছে।

গত অক্টবর মাসের ১৫ তারিখ সকাল ১১টা থেকে নিখোঁজ ২৭ বছরের নাজিব আহমেদ। এর আগে নাজিবের সঙ্গে গেরুয়া ছাত্র সংগঠন এবিভিপির বেশকিছু সদস্যের সঙ্গে বচসা হয় বলে জানা যায়। বচসা ক্রমে হাতাহাতির আকার নিয়েছিল বলেও অভিযোগ উঠেছে। সেই সূত্রে নাজিবের নিখোঁজের ঘটনার পিছনে এবিভিপির হাত রয়েছে বলে সন্দেহ করা হচ্ছিল। দেশের রাজধানী শহরের ওই ঘটনার ঢেউ আছড়ে পড়েছিল দেশের প্রাক্তন রাজধানী কলকাতাতেও। রাস্তাঘাট এবং আন্তর্জাতিক কলকাতা বইমেলায় প্রতিবাদ দেখান হয় নাজি আহমেদের নিখোঁজের কারণে। উত্তর প্রদেশের বাদায়ুনের বাসিন্দা নাজিব আহমেদ দিল্লির মাহি মান্দ্বি হোস্টেলের ১০৬ নং ঘরে থাকতো। দিল্লির বসন্ত কুঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে নাজিবের পরিবারের লোকেরা। ঘটনার তদন্ত শুরু করে পুলিশ। সপ্তাহ খানেক পরেও নাজিবের খোঁজ না মেলায় দিল্লিতে বিক্ষোভ দেখায় নাজিবের বন্ধু-বান্ধব এবং পরিবারের লোকেরা। পুলিশের হাতে নাজিবের মায়ের হেনস্থার ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়

জেএনইউ ছাত্র নাজিব আহমেদের নিখোঁজের ঘটনায় জোরকদমে তদন্ত শুরু করে দিল্লি পুলিশ। হস্টেলের ঘর থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া সব জায়গাতেই তল্লাশি শুরু করে পুলিশ। আর সেখান থেকেই উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। ইন্টারনেটে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিষয়ে তথ্য সংগ্রহ করেছিল নাজিব। তার ব্রাউজিং হিস্ট্রি থেকে পাওয়া তথ্য অনুসারে নিখোঁজ হয়ে যাওয়ার আগে আইএসের মতাদর্শ এবং ক্রিয়াকলাপের বিষয়ে বিশদে তথ্য সংগ্রহ করেছে নাজিব। ইউটিউবেও ইসলামিক স্টেটের অনেক ভিডিও দেখেছে বলেও জানতে পেড়েছে পুলিশ।

- Advertisement -

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, ১৪ই অক্টোবর এবিভিপি ছাত্রদের সঙ্গে বচসায় জড়িয়ে যাওয়ার আগে নাজিব এক আইএস নেতার বক্তব্য শুনছিল। বচসার পরে ব্যাগপত্র নিয়ে নাজিবের রিক্সায় ওঠার ছবি দেখা গিয়েছে সিসিটিভিতে। নাজিবের আইএস যোগের বিষয়টি প্রকাশ্যে আসতেই সক্রিয় হয়েছে প্রশাসন। উত্তর প্রদেশের সমস্ত থানায় পাঠিয়ে দেওয়া হয়েছে নাজিবের ছবি। ওই রাজ্যের নেপাল সীমান্তে সতর্ক করা হয়েছে নিরাপত্তারক্ষীদের।

Advertisement ---
---
-----